ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

সাত বছরে নেই সেঞ্চুরি, সাকিবের এ কী হাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৫১, ২৩ সেপ্টেম্বর ২০২৪
সাত বছরে নেই সেঞ্চুরি, সাকিবের এ কী হাল

সাকিব আল হাসান নামটা সামনে এলেই বাংলাদেশের কীর্তিমান এক ক্রিকেটারের ছবি ভেসে ওঠে। ব্যাটে-বলে একাই যিনি দলকে জিতিয়েছেন অসংখ্য ম্যাচ, তুলেছেন সাফল্যের শিখরে, নিজে ছুঁয়েছেন হিমালয়ের চূড়া। অথচ সেই সাকিবই গেল সাত বছরে টেস্টে ব্যাট হাতে হয়ে আছেন নিজের ছায়া। এই সময়ে সাকিবের ব্যাট থেকে কোনো সেঞ্চুরি পায়নি বাংলাদেশ।

টেস্টে সাকিবের অভিষেক ২০০৭ সালে। ভারতের বিপক্ষে চট্টগ্রামে সাদা পোশাক গায়ে জড়ানো সাকিবে এই ফরম্যাটে এখন পর্যন্ত খেলেছেন ৭০ টেস্ট। তাতে ১২৮ ইনিংসে ৩৮.৩৩ গড়ে রান করেছেন ৪৬০০, উইকেট আছে ২৪২টি। সেঞ্চুরি আছে ৫টি, ডাবল সেঞ্চুরি আছে ১টি। সব মিলিয়ে সাকিবের পরিসংখ্যান তার পক্ষে কথা বললেও সময় হাসছে না মোটেই।

সবশেষ ৭ বছর আগে ২০১৭ সালের ১৫ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে সেঞ্চুরি পেয়েছিলেন সাকিব। খেলেছিলেন ১১৬ রানের ইনিংস। এরপর আরও ৩৭ ইনিংসে ব্যাট হাতে মাঠে নামলেও তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁতে পারেননি দেশের সেরা ক্রিকেটার। এই সময়ের মধ্যে অবশ্য নয়টি হাফ সেঞ্চুরি করেছেন, সর্বোচ্চ ইনিংস ৮৭ বনাম আয়ারল্যান্ড।

আরো পড়ুন:

পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, অভিষেকের পর থেকে ২০১৭ সাল পর্যন্ত ৯৬ ইনিংসে ৪০.৪ গড়ে ২২ ফিফটি ও পাঁচ সেঞ্চুরিতে ৩৫৯৪ রান করেছেন সাকিব। ২০১৮ থেকে এখন পর্যন্ত ৩২ ইনিংসে ৩২.৫ গড়ে সাকিবের রান ১০০৬, ফিফটি ৯টি। ২০২৪ সালে এখন পর্যন্ত ৭ ইনিংসে বিশ্বসেরা অলরাউন্ডারের রান ১৪৬, গড় ২৪.৩! সর্বোচ্চ রান ৩৬।

টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়েছিলেন চোখের সমস্যা নিয়ে। সেই সমস্যা এখনো বেশ ভালোভাবেই ভোগাচ্ছে। ব্যাট করতে গিয়ে প্রতিনিয়ত সমস্যায় পড়ছেন সাকিব। সেই সঙ্গে ভারত সিরিজে যুক্ত হয়েছে আঙ্গুলের ইনজুরি নিয়ে খেলার গুঞ্জন। বয়সের ঘর পেরিয়েছে ৩৭। সাকিবের সময় কি তবে ফুরিয়ে এসেছে? উত্তর সময়ের হাতে। 

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়