ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

ইংল্যান্ডের ক্রিকেটে নারী-পুরুষ পারিশ্রমিক সমতায় নতুন পদক্ষেপ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
ইংল্যান্ডের ক্রিকেটে নারী-পুরুষ পারিশ্রমিক সমতায় নতুন পদক্ষেপ

নারী ও পুরুষ ক্রিকেটারদের পারিশ্রমিকে সমতা আনার বিষয়টি নিয়ে কয়েকদিন আগে আলোচনা উঠেছিল আইসিসির সভায়। সেই আলোচনার প্রেক্ষিতে এবার বড় একটি পদক্ষেপ নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ঘরোয়া ক্রিকেটে নারী ও পুরুষ ক্রিকেটারদের পারিশ্রমিকে সমতা আনতে যাচ্ছে তারা।

এখন থেকে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের দুটি ক্যাটাগরিতে ছেলেদের সমান পারিশ্রমিক পাবেন মেয়েরা। আগামী মৌসুম থেকে ইংল্যান্ডের নারী ক্রিকেটে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে দুটি ক্যাটাগরি। একটি হলো ‘সিনিয়র প্রো’, অন্যটি ‘রুকি’। এই দুই ক্যাটাগরির নারী ক্রিকেটাররা আগামী মৌসুম থেকে ছেলেদের সমান পারিশ্রমিক পাবেন।

ইসিবি, ইসিবির প্রফেশনাল গেম কমিটি, প্রথম শ্রেণির কাউন্টি দলগুলির প্রতিনিধি ও প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের যৌথ সভায় আগামী মৌসুম থেকে দুই ক্যাটাগরিতে আয়ের সমতার এই বাজেট অনুমোদন করেছে।  

আরো পড়ুন:

কাউন্টি দলগুলোতে প্রথম সারির ক্রিকেটাররা জায়গা পাবেন সিনিয়র প্রো ক্যাটাগিরিতে। এরপর জায়গা পাবেন রুকি ক্যাটাগরির ক্রিকেটাররা। ধাপে ধাপে সব ক্যাটাগরিতেই সমান পারিশ্রমিক চালু হবে বলে জানিয়েছে ইসিবি।

এর আগে গত মৌসুমে আন্তর্জাতিক ক্রিকেটে নারী ও পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়ার ঘোষণা দেয় ইসিবি। একই পথে এগিয়েছে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাংলাদেশে এখনো পারিশ্রমিক সমতা শুরু হয়নি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়