ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

ব্রুকের সেঞ্চুরিতে আশা বাঁচিয়ে রাখলো ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
ব্রুকের সেঞ্চুরিতে আশা বাঁচিয়ে রাখলো ইংল্যান্ড

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ প্রায় নিজেদের পকেটে পুরে ফেলেছিল অস্ট্রেলিয়া। তবে সেটা হতে দিলেন না হ্যারি ব্রুক। তৃতীয় ওয়ানডেতে দুর্দান্ত এক সেঞ্চুরিতে ইংল্যান্ডের আশা বাঁচিয়ে রাখলেন এই ওপেনার। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন (ডিএলএস) অস্ট্রেলিয়াকে ৪৬ রানে হারায় ইংল্যান্ড।

চেস্টার-লি-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে টস হেরে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। শুরুটা দারুণ হলেও ইনিংস বড় করতে পারেননি অস্ট্রেলিয়ার দুই ওপেনার ম্যাথু শর্ট ও মিচেল মার্শ। শর্ট ১২ ও মার্শ ২৪ রান করে ফেরেন। এরপর জুটি বাঁধেন স্মিথ ও ক্যামেরন গ্রিন। তৃতীয় উইকেটে ৮৪ রান যোগ করেন দুজন।

এই জুটি ভাঙার পর অস্ট্রেলিয়া খেই হারিয়ে ফেলে। ৪২ রান করা গ্রিন ফেরার পরের ওভারেই মানার্স লাবুশেন ফেরেন শূন্য রানে। ৮২ বলে ৬০ রান করা স্মিথও খানিকবাদে একই পথ ধরেন। এরপর আলেক্স ক্যারি ও ম্যাক্সওয়েল হাল ধরেন।

আরো পড়ুন:

ম্যাক্সওয়েল স্বভাবজাত ব্যাটিংয়ে ২৫ বলে করেন ৩০। শেষ সময়ে অ্যারন হার্ডি করেন ২৬ বলে ৪৪। ৪৮ বলে ফিফটি করা ক্যারি খেলেন ৭৭ রানের ইনিংস। শেষ ১০ ওভারে ১০৪ রান তোলে অস্ট্রেলিয়া। তাতে ৩০৪ রানের লড়াকু সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।

রান তাড়ায় নেমে ইংল্যান্ড ৩৭.৪ ওভারে ৪ উইকেটে ২৫৪ রান তোলার পর বৃষ্টিতে আর খেলা হয়নি। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে তখন অনেক এগিয়ে ইংলিশরা। ইংলিশদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন হ্যারি ব্রুক। ১৩ চার ও ২ ছক্কায় ৯৪ বলে ১১০ রানে অপরাজিত থাকেন ব্রুক।

এই সেঞ্চুরি দিয়ে রেকর্ড বইয়ে নাম তুলেছেন ব্রুক। ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান অধিনায়ক তিনি। ২৫ বছর ২১৫ দিন বয়সে সেঞ্চুরিটি করলেন ব্রুক। ২৬ বছর ১৯০ দিন বয়সে সেঞ্চুরি করে আগের রেকর্ড গড়েছিলেন অ্যালিস্টার কুক।

সিরিজের চতুর্থ ম্যাচ লর্ডসে শুক্রবার, শেষটি ব্রিস্টলে রোববার।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩০৪/৭ (স্মিথ ৬০, হার্ডি ৪৪, ক্যারি ৭৭*)
ইংল্যান্ড: ৩৭.৪ ওভারে ২৫৪/৪ (জ্যাকস ৮২, ব্রুক ১১০*, লিভিংস্টোন ৩৩*)
ফল: ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ইংল্যান্ড ৪৬ রানে জয়ী।
সিরিজ: তিন ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে এগিয়ে।
ম্যান অব দা ম্যাচ: হ্যারি ব্রুক।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়