ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

ব্র্যাডম্যানের রেকর্ড ছুঁলেন কামিন্দু

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ২৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৯:৪১, ২৭ সেপ্টেম্বর ২০২৪
ব্র্যাডম্যানের রেকর্ড ছুঁলেন কামিন্দু

টেস্ট ক্যারিয়ারের সূচনাটা রূপকথার গল্পের মতো হলো শ্রীলঙ্কার ব্যাটসম্যান কামিন্দু মেন্ডিসের। ক্যারিয়ারের অষ্টম টেস্ট খেলতে নেমেই তুলে নিলেন পঞ্চম সেঞ্চুরি। তার সঙ্গে রয়েছে ৪টি হাফ সেঞ্চুরিও।

আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে ১৪৭ বলে ১২টি চার ও ১ ছক্কায় টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন কামিন্দু। ১৬৩.৪ ওভারে শ্রীলঙ্কার রান যখন ৫ উইকেটে ৬০২, তখন তারা ইনিংস ঘোষণা করে। এ সময় কামিন্দু ২৫০ বলে ১৬টি চার ও ৪ ছক্কায় ১৮২ রানে অপরাজিত ছিলেন। আর এই ১৮২ রান করার মধ্য দিয়ে টেস্টে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

শুধু স্পর্শ করেন বললে ভুল হবে, টেস্ট ক্রিকেটের ইতিহাসের উজ্জ্বল নক্ষত্র ও কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের রানের রেকর্ডও ছুঁয়ে ফেলেন কামিন্দু। ১৯৩০ সালে ব্র্যাডম্যান মাত্র ১৩ ইনিংসে করেছিলেন ১ হাজার রান। কামিন্দুও আজ ১৩তম ইনিংসে ১ হাজার রান পার করলেন টেস্টে।

আরো পড়ুন:

শুধু তাই নয়, তার ১ হাজার রান ছোঁয়ার মাইলফলকটি গেল ৭৫ বছরের মধ্যে দ্রুততম। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১ হাজার রান করার ক্ষেত্রে তা যৌথভাবে তৃতীয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ইংল্যান্ডের হারবার্ট সাটক্লিফ ও বার্বাডোজের এভারটন ইউকস মাত্র ১২ ইনিংসে ছুঁয়েছিলেন ১ হাজার রানের মাইলফলক। তাদের পেছনে ছিলেন ব্র্যাডম্যান। এবার সেখানে যোগ দিয়েছেন কামিন্দুও।

এশিয়ার ব্যাটসম্যানদের মধ্যে কেউ কখনো ১৩ ইনিংসে ১ হাজার করতে পারেননি কামিন্দু ছাড়া। ভারতের বিনোদ কাম্বলি ১৪ ইনিংসে করেছিলেন হাজার রান।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়