ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

৫৮ রানে সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার হার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:০৩, ২৮ সেপ্টেম্বর ২০২৪
৫৮ রানে সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার হার

লর্ডসে আগে ব্যাটিং করতে নেমে রানের পাহাড় ছুঁয়েছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়া লক্ষ্য তাড়ায় জবাব দিচ্ছিল ভালোই। কিন্তু হঠাৎ তাদের ব্যাটিংয়ে ছন্দপতন। আসলে ছন্দপতন বললেও ভুল হবে! রীতিমত ব্যাটিং ধ্বস। ৬৮ রানে কোনো উইকেট না হারানো অস্ট্রেলিয়া পরের ৫৮ রান তুলতেই অলআউট।

ইংল্যান্ডের দেওয়া ৩১৩ রানের লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়া ১২৬ রানে গুটিয়ে যায়। ১৮৬ রানের বিশাল পরাজয়কে সঙ্গী করেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। বিশাল এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-২ সমতা ফেরাল ইংল্যান্ড।

ইংল্যান্ডের বিপক্ষে এটি অস্ট্রেলিয়ার বড় পরাজয় নয়। ২০১৮ সালে অস্ট্রেলিয়া ২৪২ রানে ম্যাচ হেরেছিল। এরপর গতকালের ১৮৬ রানই সর্বোচ্চ। তবে একটি জায়গায় অস্ট্রেলিয়ার এই পরাজয় এগিয়ে থাকবে। চলতি শতাব্দীতে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে এটি সর্বোচ্চ ব্যবধানে ওয়ানডে হার। এর আগে ১৯৭৫ সালে ইংল্যান্ড ২০২ রানে হারিয়েছিল ভারতকে।
 
অধিনায়ক মিচেল মার্চ ও ট্রেভিস হেড উদ্বোধনী জুটিতে ৬৮ রান তোলেন। মনে হচ্ছিল লড়াইটা জমে উঠবে। কিন্তু বাঁহাতি ওপেনার হেডকে (৩৪) পেসার ব্রাইডন ক্রেস বোল্ড করলে ইংল্যান্ডের ম্যাচে ফেরা শুরু হয়। সঙ্গী হারানোর পর মার্শও (২৮) বেশিক্ষণ টিকতে পারেননি।

আরো পড়ুন:

পরের দিকে কেবল দুই অঙ্ক ছুঁতে পেরেছেন অ্যালেক্স ক্যারি (১৩) ও শন অ্যাবোট (১০)। বাকিরা এসেছেন আর ফিরেছেন।  পরাজয়ের ব্যবধান আরো বড় হতো। অস্ট্রেলিয়া অতিরিক্ত খাত থেকেই ১৯ রান পেয়েছে স্কোরবোর্ডে। ইংল্যান্ডের হয়ে বল হাতে ৪ উইকেট পেয়েছেন ম্যাথু পটস। এছাড়া কার্স ৩টি ও আর্চার ২ উইকেট পেয়েছেন।

ইংল্যান্ডের জয়ের নায়ক অবশ্য অধিনায়ক হ্যারি ব্রুক। তার টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেওয়ার সুযোগ ছিল। ১৩ রানের আক্ষেপে পুড়তে হয়। ৫৮ বলে ১১ চার ও ১ ছক্কায় ৮৭ রান করেন। শেষ দিকে ঝড় তোলেন লিয়াম লিভিংস্টোন।

ইংল্যান্ডের রান তিনশ হবে কিনা সন্দেহ ছিল। শেষ ওভারে ২৮ তুলে সবাইকে চমকে দেন লিভিংস্টোন। ৪ ছক্কা ও ১ চারে স্টার্ককে এলোমেলো করে দেন লিভিংস্টোন। ২৫ বলে ফিফটি তুলে লর্ডসে দ্রুততম ফিফটির রেকর্ডটাও নিজের করে নেন। তিনি ঝড় চালান স্টার্কের ওপর।

এদিন অস্ট্রেলিয়ার ওয়ানডে ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ওভারটি করেছেন স্টার্ক। ২৭ বলে ৬২ রান করতে ৭ ছক্কা ও ৩ চার হাঁকান লিভিংস্টোন। শুরুর দিকে বেন ডাকেট ৬২ বলে ৬৩ রান করেন।

প্রথম দুই ওয়ানডে জয়ের পর টানা দুই ম্যাচ হারল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের দারুণ প্রত্যাবর্তনে সিরিজ জমে উঠেছে। পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি হবে ২৯ সেপ্টেম্বর ব্রিস্টলে।

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়