ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

সংখ্যায় সংখ্যায় কামিন্দুর যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ২৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৩:২০, ২৮ সেপ্টেম্বর ২০২৪
সংখ্যায় সংখ্যায় কামিন্দুর যত রেকর্ড

বয়স মাত্র ২৫। এই বয়সেই ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়ে দারুণ কীর্তি গড়ে যাচ্ছেন কামিন্দু মেন্ডিস। আপন আলোয় হয়ে উঠছেন উজ্জ্বল। বসেছেন সর্বকালের সেরা ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানের পাশেও। কামিন্দুর রেকর্ডের পাতায় একবার চোখ বুলানো যাক।

টেস্টে কামিন্দু মেন্ডিসের চেয়ে দ্রুততম ইনিংসে হাজার রানের মাইলফলক ছুঁতে পেরেছেন মাত্র দুজন। এক হাজার রান ছুটে কামিন্দুর লেগেছে ১৩ ইনিংস। ১২ ইনিংসে হাজার রান ছুঁয়েছেন স্যার এভারটন উইকস এবং হার্বার্ট সাটক্লিফ। স্যার ডনের লেগেছিল কামিন্দুর সমান ১৩ ইনিংস।

আরো পড়ুন:

শ্রীলঙ্কানদের মধ্যে কামিন্দুর আগে সর্বনিম্ন ২৩ ইনিংসে হাজার রান ছুঁয়েছিলেন রয় দিয়াজ, মাইকেল ভানডর্ট এবং ধনঞ্জয়া ডি সিলভা।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষেকের পর সবচেয়ে বেশি টানা পঞ্চাশোর্ধ ইনিংস খেলার বিশ্ব রেকর্ড গড়া প্রথম খেলোয়াড়। পেছনে ফেলেছেন পাকিস্তানের সৌদ শাকিলকে। টানা আট টেস্টেই পঞ্চাশোর্ধ ইনিংস খেললেন কামিন্দু। শাকিলের ছিল সাতটি।

শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে মাত্র দুজন টানা আট বা ততোধিক ম্যাচে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন। কামিন্দুর আট ম্যাচের আগে টানা নয় ম্যাচে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলছেন সাবেক ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। 

১৩

টেস্টে ৫টি সেঞ্চুরি করতে কামিন্দুর লেগেছে কেবল ১৩ ইনিংস। তার চেয়ে কম ইনিংসে ৫টি সেঞ্চুরি করতে পেরেছেন ইতিহাসে কেবল ৩ জন ব্যাটসম্যান। স্যার এভারটন উইকসের লেগেছিল ১০ ইনিংস। হার্বার্ট সাটক্লিফ ও নিল হার্ভির লেগেছিল ১২ ইনিংস। ১৩ ইনিংস লেগেছিল স্যার ডন ব্র্যাডম্যান ও জর্জ হেডলির।

শ্রীলঙ্কানদের মধ্যে ৫ সেঞ্চুরি ছুঁতে এর আগে ৩৮ ইনিংস লেগেছিল অরভিন্দ ডি সিলভা ও দীনেশ চান্দিমালের। সাবেক লঙ্কান ক্রিকেটার ভানডর্ট ১৩ ইনিংসে করেছিলেন ৩ সেঞ্চুরি।

টেস্টে এক ক্যালেন্ডার বছরে কামিন্দুর সেঞ্চুরি ৫টি। এক ক্যালেন্ডার বছরে পাঁচ কিংবা এর নিচের পজিশনে ব্যাটিং করে পাঁচটি সেঞ্চুরি করার দিক দিয়ে তৃতীয় ব্যাটার কামিন্দু। তার আগে এক ক্যালেন্ডার বছরে পাঁচ বা ততোধিক সেঞ্চুরি করেছিলেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো (৬টি) ও অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক (৫টি)।

কামিন্দুর আগে মাত্র ৩ জন শ্রীলঙ্কান ক্রিকেটার এক ক্যালেন্ডার বছরে টেস্টে পাঁচ বা ততোধিক সেঞ্চুরি করতে পেরেছিলেন। ২০০৯ সালে তিলকারত্নে দিলশান করেছিলেন ৬টি। ১৯৯৭ সালে অরভিন্দ ডি সিলভা করেছিলেন ৭টি। ২০০৯ সালে মাহেলা জয়াবর্ধনে করেছিলেন ৫টি।

৯১.২৭

টেস্টে কামিন্দুর ব্যাটিং গড়। টেস্টে ১ হাজার রান করা ব্যাটারদের মধ্যে ৯০ বা এর বেশি গড়ের দিক দিয়ে কামিন্দুর অবস্থান দ্বিতীয়। তার উপরে ৯৯.৯৪ গড় নিয়ে আছেন কেবল স্যার ডন ব্র্যাডম্যান।

অভিষেকের পর থেকে ১৩ টেস্টের ক্যারিয়ারে ৯০ বা এর বেশি গড়ের দিক দিতে চতুর্থ অবস্থানে আছেন কামিন্দু। তার আগে আছেন কেবল হার্ভি (১০৬.৫৬), ব্র্যাডম্যান (৯৯.৬৭) এবং সুনীল গাভাস্কার (৯১.‌৮০)।

২০২৪ সালে ষষ্ঠ উইকেট বা তার নিচের পজিশনে কামিন্দুর শতরানের জুটির সংখ্যা ৬টি। এই জায়গায় তার উপরে আছেন কেবল বেয়ারস্টো। এক ক্যালেন্ডার ইয়ারে ২০১৬ সালে ষষ্ঠ উইকেট বা তার নিচের পজিশনে সর্বোচ্চ সাতটি শতরানের জুটি গড়েছিলেন ইংল্যান্ড ব্যাটার।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়