ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

ম্যাচ ফি’র যুগে প্রবেশ করলো আইপিএল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৮, ২৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২৩:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০২৪
ম্যাচ ফি’র যুগে প্রবেশ করলো আইপিএল

ম্যাচ ফি’র যুগে প্রবেশ করলো আইপিএল। ২০২৫ আসরে একজন খেলোয়াড় এক ম্যাচ খেললেই পাবেন ৭ লাখ ৫০ হাজার রূপি। বাংলাদেশি মুদ্রায় যেটার পরিমাণ ১০ লাখ ৭০ হাজার টাকা। আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ আইপিএলের পরবর্তী আসরে খেলোয়াড়দের পরিশ্রম ও আত্মোৎসর্গের অনুপ্রেরণা হিসেবে ম্যাচ ফি’র ঘোষণা দেন।

সেক্ষেত্রে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি কেবল ম্যাচ ফি’র জন্যই আলাদা করে বরাদ্দ রাখবে ১২.৬০ কোটি রূপি (প্রায় ১৮ কোটি টাকা)। অবশ্য এই টাকা তাদের নিলামের অর্থের বাইরে থাকবে।

২০২৫ আইপিএলে প্রতিটি ম্যাচে খেলোয়াড় তালিকায় যে ১২ জনের নাম থাকবে তাদের চুক্তির টাকার বাইরে আলাদা করে মাচ ফি দিতে হবে। সেক্ষেত্রে প্রতিটি ম্যাচে একটি ফ্র্যাঞ্চাইজিকে কেবল ফি’ই দিতে হবে ৯০ লাখ রূপি করে। তাতে লিগপর্বে ১৪ ম্যাচে তাদের মোট ম্যাচ ফি বাবদ খরচ হবে ১২.৬০ কোটি রূপি।

আরো পড়ুন:

ম্যাচ ফি বাড়ায় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া খেলোয়াড়কে যদি তার ভিত্তিমূল্য ২০ লাখ রূপিতে কোনো ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়ায় এবং লিগপর্বের ১৪ ম্যাচেই তিনি দলে থাকেন তাহলে অতিরিক্ত আরও ১.১২৫ কোটি রূপি পাবেন। ম্যাচ ফি চালু হওয়ায় সবচেয়ে বেশি লাভবান হবেন অনভিষিক্ত এবং কম ভিত্তিমূল্যের খেলোয়াড়রা।

অবশ্য এই সিদ্ধান্তের বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে আইপিএলের ১০ ফ্র্যাঞ্চাইজিকে জানানো হয়নি। যারা ২০২৫ আইপিএলের জন্য চূড়ান্ত নিলামের অপেক্ষায় আছে। তবে বিসিসিআই যেহেতু সিদ্ধান্ত নিয়ে ফেলেছে সেটা নিশ্চয়ই ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনা করেই। যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছিল গেল জুলাইতে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়