ঢাকা     বুধবার   ০২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৭ ১৪৩১

অশ্বিনকে হটিয়ে বুমরাহর সিংহাসন পুনরুদ্ধার, কোহলি-জয়সওয়ালের লাফ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:০১, ২ অক্টোবর ২০২৪
অশ্বিনকে হটিয়ে বুমরাহর সিংহাসন পুনরুদ্ধার, কোহলি-জয়সওয়ালের লাফ

আইসিসি টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের সবশেষ র‌্যাংকিং আজ বুধবার (০২ অক্টোবর) প্রকাশ করেছে। সেখানে রবীচন্দ্রন অশ্বিনকে হটিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বাংলাদেশের বিপক্ষে বল হাতে দারুণ করা জাসপ্রিত বুমরাহ।

টেস্ট ব্যাসম্যানদের র‌্যাংকিংয়ে লাফ দিয়েছেন বিরাট কোহলি। তিনি ছয় ধাপ উন্নতি করে উঠে এসেছেন ষষ্ঠ স্থানে। আর বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে ঝড় তোলা জয়সওয়াল দুই ধাপ উন্নতি করে অবস্থান নিয়েছেন শীর্ষ তিনে।

অবশ্য অশ্বিনের সঙ্গে বুমরাহর ব্যবধান বেশি নয়, মাত্র ১। বুমরাহ ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন। আর ৮৬৯ রেটিং নিয়ে অশ্বিন আছেন দ্বিতীয় স্থানে।

আরো পড়ুন:

বাংলাদেশের বিপক্ষে বুমরাহ প্রথম ম্যাচে দুই ইনিংসে নেন ৫ উইকেট (৪টি ও ১টি)। এরপর দ্বিতীয় ম্যাচে নেন ৬ উইকেট (৩টি, ৩টি)। আর অশ্বিন প্রথম ম্যাচে এক ইনিংসে নেন ৬ উইকেট। আর দ্বিতীয় ম্যাচে নেন ৫ উইকেট (২টি, ৩টি)। মোট ১১ উইকেট ও ১১৪ রান করে সিরিজ সেরার পুরস্কার পান চেন্নাইর এই অলরাউন্ডার।

জয়সওয়াল প্রথম টেস্টে ৫৬ ও ১০ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় টেস্টে ঝড়ো ৭২ ও ৫১ রানের ইনিংস খেলে হন ম্যাচসেরা। তাতে ৭৯২ রেটিং পয়েন্ট নিয়ে তিনে উঠে আসেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে অবশ্য কোহলি সুবিধা করতে পারেননি। করেছিলেন ৬ ও ১৭ রান। দ্বিতীয় টেস্টে রান পান তিনি। প্রথম ইনিংসে ৪৭ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২৯ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

এদিকে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া শ্রীলঙ্কার স্পিনার প্রবথ জয়সুরিয়া ক্যারিয়ার সেরা ৮০১ রেটিং অর্জন করে একধাপ এগিয়ে আটে অবস্থান নিয়েছেন।

টেস্ট অলরাউন্ডারদের তালিকায় ৪৬৮ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে আছেন রবীন্দ্র জাদেজা। সাকিব আল হাসান ২৮৫ রেটিং নিয়ে আছেন তৃতীয় স্থানে। ভারতের বিপক্ষে দুই টেস্টে বল ও ব্যাট হাতে ভালো করা মেহেদী হাসান মিরাজ দুইধাপ উন্নতি করে উঠে এসেছেন পঞ্চম স্থানে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়