ঢাকা     বৃহস্পতিবার   ০৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৮ ১৪৩১

জন্মদিনে ‘দুঃসংবাদ’ পেলেন শ্রীলঙ্কান ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ৩ অক্টোবর ২০২৪  
জন্মদিনে ‘দুঃসংবাদ’ পেলেন শ্রীলঙ্কান ক্রিকেটার

যে কারো জন্মদিন আসে আনন্দের বার্তা নিয়ে। কিন্তু শ্রীলঙ্কান ক্রিকেটার প্রভীন জয়াবিক্রমা এমন দিনেই পেলেন দুঃসংবাদ। দুর্নীতির দায়ে সোমবার (৩০ সেপ্টেম্বর) জয়াবিক্রমাকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। নিজের ২৬তম জন্মদিনেই এমন দুঃসংবাদ পেলেন এই বাঁহাতি স্পিনার।

জয়াবিক্রমাকে সোমবার নিষেধাজ্ঞা দিলেও খবরটি আইসিসি প্রকাশ করেছে বুধবার (২ সেপ্টেম্বর)। আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এই খবর জানায় আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

এক বছরের শাস্তি পেলেও জয়াবিক্রমার সামনে আরও আগে ক্রিকেটে ফেরার সুযোগ রাখছে আইসিসি। হিসেব অনুযায়ী, ২০২৫ সালের অক্টোবর তার নিষেধাজ্ঞা শেষ হলেও তিনি ৬ মাস আগেই ক্রিকেটে ফিরতে পারবেন। সেক্ষেত্রে তাকে বেশ সতর্ক হয়ে চলতে হবে। আইসিসির নীতিমালা বিরোধী আর কিছু না করলে ২০২৫ সালের ১ এপ্রিল থেকে ক্রিকেটে ফিরতে পারবেন তিনি।

আরো পড়ুন:

চলতি বছরের আগস্টে জয়াবিক্রমার বিপক্ষে দুর্নীতির অভিযোগ আনে আইসিসি। এর জবাবে নিজের অবস্থান জানানোর জন্য ১৪ দিন সময় পান তিনি। প্রাথমিকভাবে অস্বীকার করলেও পরে দায় স্বীকার করে নেন বাঁহাতি স্পিনার। 

তিনি ফিক্সিংয়ে না জড়ালেও তার ঘোলাটে কর্মকাণ্ডের জন্য এমন শাস্তি পেয়েছেন। ২০২১ লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) জুয়ারির পক্ষ হয়ে অন্য এক ক্রিকেটারকে ফিক্সিংয়ে রাজি করানোর প্রস্তাব পেয়েও সেটি আইসিসিকে জানাননি জয়াবিক্রমা। একইসঙ্গে প্রস্তাব আসার ক্ষুদে বার্তাগুলোও মুছে ফেলেন।

২০২১ সালের এলপিএলের আগে জায়াবিক্রমার পুরোনো এক স্কুল বন্ধু তাকে অন্য আরেক ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব দিতে বলেন। সহায়তাকারী হিসেবে কাজ করায় জয়াবিক্রমাকে প্রস্তাব দেওয়া হয় ৫০ লাখ রূপির। তিনি রাজি না হলেও বন্ধুকে ওই ক্রিকেটারের মোবাইল নম্বর দেন। একই সঙ্গে ঘটনাটি চেপে যান।

জয়াবিক্রমা ফেঁসে যান ঐ ক্রিকেটারের কারণে। জায়াবিক্রমার ওই বন্ধু সরাসরি ওই ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব দেন। দ্বিতীয় কোনো কথা না শুনে সেটি ফিরিয়ে দেন ওই ক্রিকেটার এবং এই প্রস্তাবের কথা এন্টি করাপশন কমিটিকে জানিয়ে দেন। তাতেই ধরা খেয়ে যান জায়াবিক্রমা।

২০২১ সালের এপ্রিলে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া জয়াবিক্রমা জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৫টি করে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন। ২০২২ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়