ঢাকা     বৃহস্পতিবার   ০৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৮ ১৪৩১

মাঠে নেমে জ্যোতির সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ৩ অক্টোবর ২০২৪  
মাঠে নেমে জ্যোতির সেঞ্চুরি

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে টস করতে নেমে অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন নিগার সুলতানা জ্যোতি। দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে এক’শ টি-টোয়েন্টি খেলার রেকর্ড ছুঁয়ে ফেললেন জ্যোতি।

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে করাচিতে প্রথম টি-টোয়েন্টি ক্যাপ পান তিনি। নানা পথ পেরিয়ে, ক্যারিয়ারের নানা উত্থান-পতন দেখে ম্যাচ সংখ্যার তিন অঙ্ক ছুঁয়ে ফেললেন উইকেটরক্ষক এই ব্যাটার।

স্মরণীয় এই ম্যাচটি বাংলাদেশেও খেলতে পারতেন। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ থেকে বিশ্বকাপ সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যায় আইসিসি। ফলে শারজাহতে নিগার আজ শততম টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন।

আরো পড়ুন:

এর আগে সাবেক অধিনায়ক সালমা খাতুন টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৯৫টি। খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে রুমানা আহমেদ ও নাহিদা আক্তার ৮৭টি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা জ্যোতি রান সংখ্যাতেও সবাইকে ছাড়িয়ে। ৯৩ ইনিংসে ১৯৪৪ রান করেছেন ডানহাতি ব্যাটার। ১ সেঞ্চুরির সঙ্গে ৮ ফিফটি আছে তার নামের পাশে।

রান সংখ্যায় এরপরই আছেন ফারজানা হক। যার রানের সঙ্গে জ্যোতির পার্থক্য ৬৯১।

নিজের শততম ম্যাচ নিয়ে বেশ রোমাঞ্চিত বাংলাদেশের অধিনায়ক, ‘অন্যরকম অনুভূতি একশতম ম্যাচ খেলার। অনেক বেশি খুশি। অনেক সময় আসলে অবাকও লাগে। মনে হচ্ছিল এই হয়তো ক্যারিয়ার শুরু করেছি। দেখতে দেখতে প্রায় এক’শটা ম্যাচ হয়ে যাচ্ছে। ওদিক থেকে আমি অনেক আনন্দিত।’

দলের কোচ হাসান তিলকারত্নে জ্যোতিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘এটা বড় উপলক্ষ্য জ্যোতি ও দলের জন্য। সবাই জ্যোতির একশতম ম্যাচের দিকে তাকিয়ে আছে। এটা আমাদের সবার জন্য বড় উপলক্ষ। যদি ইতিবাচক ফল পাই, এটা ২০ কোটি মানুষের জন্যও আনন্দের হবে।’

ইয়াসিন/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়