ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

বাংলাদেশের আজ ‘ইংরেজি’ পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ৫ অক্টোবর ২০২৪   আপডেট: ০৮:৩৯, ৫ অক্টোবর ২০২৪
বাংলাদেশের আজ ‘ইংরেজি’ পরীক্ষা

দশ বছর পর বিশ্বকাপের মঞ্চে জয় পাওয়া বাংলাদেশের আজকের প্রতিপক্ষ সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশকে আজ শারজাহতেই কঠিন পরীক্ষা দিতে। শিরোপা পুনরুদ্ধারে ইংল্যান্ড আজই প্রথম ম্যাচ খেলতে নামছে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে দুই দলের ম্যাচ। 

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ সব সময়ই ম্যাচ খেলেছে বৈশ্বিক মঞ্চে। কখনো দ্বিপক্ষীয় সিরিজ খেলা হয়নি দুই দলের। বলার অপেক্ষা রাখে না, আগ্রহটা কখনো ইংল্যান্ডের থেকে আসেনি। কেননা তাদের সামনে যে দাঁড়াতে-ই পারেনি। এই সংস্করণে ২০১৪, ২০১৬ ও ২০১৮ বিশ্বকাপে যে তিনবার মুখোমুখি হয়েছে দুই দল, সেখানে সব কটিই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

তবে ইংল্যান্ডের শক্তিতে ভয় পাচ্ছে না বাংলাদেশের মেয়েরা। বরং ‘ইংরেজি পরীক্ষায়’ উতরে যাওয়ার আশা টাইগ্রেসদের। মাঠে ভালো ক্রিকেট খেলতে পারলে জয় পাওয়াও সম্ভব বলে মনে করছেন দলের পেসার জাহানারা আলম, ‘ইংল্যান্ড যতই শক্তিশালী দল হোক, নির্দিষ্ট দিনে নিজেদের মেলে ধরতে পারলে ফলাফল বদলে দেওয়া সম্ভব। সবাই ভাবছে ইংল্যান্ড বিশেষ কিছু করবে। কিন্তু নির্দিষ্ট একটা দিন আপনারও দিন। আপনি যদি সেই ম্যাচে ভালো করতে পারেন, তাহলে কেউ জানে না কী ধরনের ফলাফল হতে পারে।’

সেমিফাইনাল খেলার আশা নিয়ে বাংলাদেশ উড়াল দিয়েছে বিশ্বকাপ খেলতে। সেই স্বপ্ন এখনো দেখছে পুরো দল। জাহানারা বেশ আত্মবিশ্বাস নিয়ে বললেন, ‘যেহেতু আমরা প্রথম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি, দুটি ম্যাচ জিতলে হয়তো সেমিফাইনালের কাছাকাছি পৌঁছতে পারব। আমাদের হাতে তিনটা পথ খোলা আছে, আমরা প্রথম সুযোগটা নেব। ইংল্যান্ডের সঙ্গেও যদি আমরা ভালোভাবে উতরে যেতে পারি, তাহলে আমাদের কাজ অনেক সহজ হয়।’

২০০৯ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড এবং আরো তিনবার খেলেছে ফাইনাল। অভিজ্ঞতায় ইংল্যান্ড অনেক এগিয়ে। তাই বাংলাদেশের জন্য কাজটা সহজ হবে না। 

শুক্রবার দলগত অনুশীলন ছিল না বাংলাদেশের মেয়েদের। ঐচ্ছিক অনুশীলন করেছেন প্রথম ম্যাচ না খেলা জাহানারা আলম, দিশা বিশ্বাস, দিলারা আক্তার, সুলতানা খাতুনরা। এছাড়া প্রথম ম্যাচে খেলা তাজ নেহার ও মুরশিদা খাতুন অনুশীলন করেন। 

দুই দলের মধ্যে দেখা হচ্ছে ছয় বছর পর। ব্যাট-বলে আরেকটি ভালো দিন কাটালে ইংল্যান্ডকেও হারাতে পারে, এই বিশ্বাস দলের আছে। সেই দিনটি আজই কি না সেটাই দেখার।

ঢাকা/ইয়াসিন 


সর্বশেষ

পাঠকপ্রিয়