ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

সরাসরি: ১২৮ রানের টার্গেটে ব্যাট করছে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ৬ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:২৭, ৬ অক্টোবর ২০২৪
১২৮ রানের টার্গেটে ব্যাট করছে ভারত

::সংক্ষিপ্ত স্কোর::
ভারত: ১০/০ (১ ওভারে)
বাংলাদেশ: ১২৭/১০ (১৯.৫ ওভারে)

১২৭ রানে অলআউট বাংলাদেশ:
টস হেরে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে মাত্র ১২৭ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতে সিরিজে এগিয়ে যেতে ভারতকে করতে হবে ১২৮ রান।

ব্যাট হাতে বাংলাদেশের হয়ে অপরাজিত থেকে সর্বোচ্চ ৩৫ রান করেন মেহেদী হাসান মিরাজ। ৩২ বলে ৩ চারে এই রান করেন তিনি। অধিনায়ক শান্ত ১ চার ও ১ ছক্কায় করেন দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান। এছাড়া তৌহিদ হৃদয় ১২, তাসকিন আহমেদ ১২ ও রিশাদ হোসেন করেন ১১ রান।

আরো পড়ুন:

বল হাতে ভারতের আরশদীপ সিং ৩.৫ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৩টি উইকেট নেন। বরুণ চক্রবর্তী ৪ ওভারে ৩১ রান নিয়ে নেন ৩টি উইকেট। এছাড়া হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক যাদব ও ওয়াশিংটন সুন্দর ১টি করে উইকেট নেন।

শরীফুলের বিদায়ে অলআউটের দ্বারপ্রান্তে বাংলাদেশ:
১৮তম ওভারের পঞ্চম বলে বোল্ড হন নতুন ব্যাটসম্যান শরীফুল। হার্দিক পান্ডিয়ার বলে বোল্ড হয়ে যান তিনি। তাতে ১১৭ রানেই নবম উইকেট হারিয়ে অলআউটের দ্বারপ্রান্তে চলে যায় বাংলাদেশ। ২ বল খেলে শরীফুল কোনো রান করতে পারেননি। মিরাজের সঙ্গে শেষ ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন মোস্তাফিজুর রহমান।

সঙ্গ দিয়ে ফিরলেন তাসকিন:
দলীয় ৯৩ রানের মাথায় সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে মিরাজকে দারুণ সঙ্গ দেন তাসকিন। তাতে বাংলাদেশের রান ১০০ পেরোয়। দলীয় ১১৬ রানের মাথায় গিয়ে রান আউট হন তাসকিন। ১ চারে ১২ রান আসে তার ব্যাট থেকে। মিরাজের সঙ্গে যোগ দিয়েছেন শরীফুল।

শতরান পেরিয়ে বাংলাদেশ:
সাত উইকেট হারিয়ে শতরান পেরিয়ে গেল বাংলাদেশ। ১৫তম ওভারের শেষ বলে ওয়াশিংটনকে মিরাজ বাউন্ডারি হাঁকালে বাংলাদেশের রান ৯৮ থেকে ১০২ তে যায়। ১৫ ওভার শেষে ৭ উইকেটে বাংলাদেশের রান ১০২। মিরাজ ২২ ও তাসকিন ৭ রানে ব্যাট করছেন।

বাংলাদেশের সপ্তম উইকেটের পতন:
শান্ত ফেরার পর এসেই মারতে শুরু করেন রিশাদ। যে মায়াঙ্ককে কেউ খেলতে পারছিল না, তার করা ১৩তম ওভারে এক ছক্কা ও এক চার মারেন রিশাদ। তার আগে মিরাজও মারেন একটি চার। দুজনে ১৫ রান তোলেন। কিন্তু ১৪তম ওভারেই ফিরে যান রিশাদ। বরুণের করা বলে পুল করতে গিয়ে ভুল করেন। বল এজ হয়ে চলে যায় ডিপ মিডউইকেটে। সেখানে পান্ডিয়া তালুবন্দি করেন ক্যাচ। ৫ বলে ১ চার ও ১ ছক্কায় ১১ রান করে ফিরেন রিশাদ।

ষষ্ঠ উইকেট হারালো বাংলাদেশ:
ওয়াশিংটন সুন্দরের বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ফিরে যান অধিনায়ক শান্ত। ২৫ বল খেলে ১ চার ও ১ ছক্কায় ২৭ রান করেন তিনি। ওয়াশিংটনকে অবশ্য খেলতে পারছিলেন না তিনি। ষষ্ঠ বলে ডাউন দ্য উইকেটে খেলতে আসেন। সেটা বুঝতে পেরে কিছুটা স্লো করেন এবং শান্ত তার হাতে তুলে দেন বল। নতুন ব্যাটসম্যান হিসেবে মিরাজের সঙ্গে যোগ দিয়েছেন রিশাদ হোসেন।

৫৭ রানেই ৫ উইকেট নেই বাংলাদেশের:
দশম ওভারেই ৫ উইকেট হারিয়ে ফেললো বাংলাদেশ। দলীয় সংগ্রহ মাত্র ৫৭। সবশেষ জাকের আলী আউট হয়েছেন। বরুণ চক্রবর্তীর করা দ্বিতীয় বলটি ফরোয়ার্ড ডিফেন্সিভ খেলতে গিয়ে বোল্ড হয়ে যান জাকের। ৬ বলে ১ ছক্কায় ৮ রান আসে তার ব্যাট থেকে। নতুন ব্যাটসম্যান হিসেবে শান্তর সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

অভিষিক্ত মায়াঙ্কের প্রথম শিকার মাহমুদউল্লাহ:
অভিষিক্ত পেসার মায়াঙ্ক যাদবের প্রথম ওভারে তৌহিদ হৃদয় কোনো রান নিতে পারেননি। মেডেন ওভার দিয়েছিলেন সেটি। দ্বিতীয় ওভারে ফিরেই পেলেন উইকেট। তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম উইকেট ও প্রথম শিকার হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার বলে ডিপ পয়েন্টে ওয়াশিংটন সুন্দরের হাতে ধরা পড়েন। ২ বল খেলে ১ রান আসে মাহমুদউল্লাহর ব্যাট থেকে। শান্তর সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন জাকের আলী অনিক।

তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ:
সপ্তম ওভারে এসে তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ। এবার ফিরে গেলেন তৌহিদ হৃদয়। বরুণ চক্রবর্তীর করা সপ্তম ওভারের চতুর্থ বলটি মারতে গিয়ে লং-অনে ধরা পড়েন পান্ডিয়ার হাতে। ১৮ বলে ২ চারে ১২ রান করে যান হৃদয়। নতুন ব্যাটসম্যান হিসেবে শান্তর সঙ্গে যোগ দিয়েছেন অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ।

পাওয়ার প্লে’তে রান তুললো বাংলাদেশ:
দুই উইকেট হারিয়ে পাওয়ার প্লে’তে ৩৯ রান তুললো বাংলাদেশ। শুরুতেই লিটনের উইকেট হারায় সফরকারীরা। এরপর তৃতীয় ওভারের প্রথম বলেই ফিরেন ইমনও। দলীয় রান ছিল তখন ১৪। সেখান থেকে শান্ত ও হৃদয় দলীয় সংগ্রহকে টানছেন। ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৯। অবশ্য অভিষিক্ত মায়ঙ্ক যাদবের করা ষষ্ঠ ওভারে বাংলাদেশ কোনো রান নিতে পারেনি। নতুবা পাওয়ার প্লে’তে রানের সংখ্যা বাড়তে পারতো। পাওয়ার প্লে শেষে শান্ত ১৪ ও হৃদয় ১২ রান নিয়ে ব্যাট করছেন।

দ্বিতীয় উইকেট হারালো বাংলাদেশ:
তৃতীয় ওভারেই দ্বিতীয় উইকেট হারালো বাংলাদেশ। আবারও সেই আরশদীপ সিং। এবার ফিরলেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন। আরশদীপের করা তৃতীয় ওভারের প্রথম বলটি সজোরে হাঁকাতে হয়ে ইনসাইড এজ হয়ে বোল্ড হয়ে যান তিনি। ৯ বল খেলে ১ ছক্কায় ৮ রান আসে তার ব্যাট থেকে। শান্তর সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন তৌহিদ হৃদয়।

প্রথম ওভারেই ফিরলেন লিটন:
প্রথম ওভারের পঞ্চম বলেই উইকেট হারালো বাংলাদেশ। ফিরে গেছেন লিটন দাস। আরশদীপ সিংয়ের করা বলে টপ এজ হয়ে বলবেশ উপরে ওঠে যায়। সেটা শর্ট কাভারে অনায়েসে তালুবন্দি করেন রিংকু সিং। ২ বল খেলে ১ চারে ৪ রান করে যান উদ্বোধনী ব্যাটসম্যান লিটন। আরেক উদ্বোধনী ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমনের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, ভারতের দুইজনের অভিষেক:

ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। গোয়ালিয়রে ইতোমধ্যে টস হয়েছে। টস জিতেছেন সূর্যকুমার যাদব। তিনি অবশ্য ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশ আগে ব্যাট করবে।

ভারতের হয়ে আজ দুইজনের অভিষেক হয়েছে। আইপিএলে বল হাতে গতির ঝড় তোলা মায়াঙ্ক যাদব ও নিতিশ কুমার রেড্ডি পেয়েছেন টি-টোয়েন্টি ক্যাপ। মায়াঙ্ককে ক্যাপ পরিয়ে দেন মুরালি কার্তিক। আর নিতিশকে ক্যাপ দেন পার্থিব প্যাটেল। এছাড়া বরুণ চক্রবর্তী ২০২১ সালের পর ভারত দলে খেলার সুযোগ পেয়েছেন।

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নতুন একটি দল প্রস্তুত করার চেষ্টা করছে বাংলাদেশ। সেই নতুন দল নিয়েই আজ ভারতের মুখোমুখি হচ্ছে তারা। পেস বোলিংয়ে আছেন শরিফুল, তাসকিন ও মোস্তাফিজ। স্পিনে আছেন রিশাদ, মিরাজ, মাহমুদউল্লাহ ও জাকের। ব্যাটিং ইউনিটে যথারীতি লিটন, ইমন, শান্ত ও তৌহিদ হৃদয় আছেন।

বাংলাদেশের একাদশ:
লিটন দাস (উইকেটরক্ষক), পারভেজ হোসেন ইমন, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তৌহিদ হৃদয়, মাহমুদুল্লাহ, মেহেদী হাসান মিরাজ, জাকের আলী, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

ভারতের একাদশ:
অভিষেক শর্মা, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিয়ান পরাগ, নীতীশ কুমার রেড্ডি, হার্দিক পান্ডিয়া, রিংকু সিং, ওয়াশিংটন সুন্দর, বরুণ চক্রবর্তী, মায়াঙ্ক যাদব ও আরশদীপ সিং।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়