ঢাকা     মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৩ ১৪৩১

ভারতে আসার আগেই অবসরের সিদ্ধান্ত মাহমুদউল্লাহর

ক্রীড় প্রতিবেদক, দিল্লি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:২৩, ৮ অক্টোবর ২০২৪
ভারতে আসার আগেই অবসরের সিদ্ধান্ত মাহমুদউল্লাহর

ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে পাত্তাই পায়নি বাংলাদেশ। বুধবার (০৯ অক্টোবর) দিল্লিতে লড়াই সিরিজ বাঁচানোর। কিন্তু খেলা ছাপিয়ে আলোচনায় এখন টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহ রিয়াদের অবসরের বিষয়টি। যার সূত্রপাত হয় গোয়ালিয়রে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ইঙ্গিতের পর।

ভারত সফরে আসার আগেই মাহমুদউল্লাহ অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন টিম ম্যানেজমেন্টের এক সদস্য। মাহমুদউল্লাহর অবসরের ঘোষণা আজ মঙ্গলবার কিংবা এই সিরিজের যে কোনো সময় আসতে পারে।

টিম ম্যানেজমেন্টের এই সদস্য রাইজিংবিডিকে বলেন, ‘আগে থেকে সে আমাদের সঙ্গে যোগাযোগ করেছিল। ওই হিসেবে দল গড়া হয়। এই সিরিজে তার শেষ। আমরাও তার ঘোষণার অপেক্ষায় আছি এখন।’

আরো পড়ুন:

এর আগে গোয়ালিয়রে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে শান্ত ভারত সিরিজেই তার শেষের ইঙ্গিত দিয়ে বলেছিলেন,  ‘রিয়াদ ভাইর ব্যাপারটা অবশ্যই আমি যতটুকু বুঝতে পারি এই সিরিজ তার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং হয়তো উনি নির্বাচকের সঙ্গে কথাও বলবেন। সুতরাং এ বিষয়ে আমি খুব একটা পরিষ্কার না। কিন্তু আমার মনে হয় যে, অবশ্যই নির্বাচক ও বোর্ডের সঙ্গে একটা আলোচনা তো হবেই।’

মাহমুদউল্লাহ ১৩৯ ম্যাচে ২৩.৪৮ গড়ে ২ হাজার ৩৯৫ রান করেন। স্ট্রাইক রেট ১১৭.৪। বল হাতে নিয়েছেন ৪০ উইকেট। বাংলাদেশ এখন পর্যন্ত খেলেছে ১৭৭ টি-টোয়েন্টি, মাহমুদউল্লাহ মাঠে ছিলেন অধিকাংশ ম্যাচেই।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদউল্লাহ। তার অধীনে ২০২২ বিশ্বকাপ খেলে বাংলাদেশ।  স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর সুপার টুয়েলভে উঠলেও একটি ম্যাচও জিততে পারেনি সেবার। পারফরম্যান্সের কারণে নেতৃত্ব হারিয়েছেন, বাদ পড়েছেন দল থেকে। কঠোর অনুশীলন ও অধ্যবসায়ে দলে ফিরলেও এখন পারফরম্যান্সের গ্রাফ তলানিতে।

চলতি বছর বিশ্বকাপে অভিজ্ঞ ক্রিকেটার হয়েও দায়িত্ব নিয়ে খেলতে পারেননি।  ২০২৪ সালে এখন পর্যন্ত মাহমুদউল্লাহ ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। দুই ম্যাচে ফিফটি করেছেন। সবশেষ ১০ ম্যাচের কোনোটিতে ২৫ রানের উপর উঠতে পারেননি। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে আউট হয়েছেন ৯ বলে ৬ রান করে। তাতে টানা ডট বল ছিল ৫টি!

কানপুর টেস্টের আগে সাকিবের অবসর ঘোষণার পর ৩৮ বছর বয়সী মাহমুদউল্লাহ কবে অবসর নেবে এই আলোচনা ওঠে। যার রেশ দেখা গেল ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। তবে মাহমুদউল্লাহর ঘোষণার আগ পর্যন্ত এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলতে চায় না ম্যানেজমেন্ট।

‘মাহমুদউল্লাহ আমাদের অনেক কিছু বলেছে। এখন সেটা সে ঘোষণা দিক। তার ঘোষণার আগ পর্যন্ত এগুলো নিয়ে আলোচনা করতে চাই না।’ 

রিয়াদ/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়