ঢাকা     বুধবার   ০৯ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৪ ১৪৩১

অপরাজিত যাত্রায় চোখ রেখে ‘দিল্লি জয়ে’ নামছে বাংলাদেশ 

সাইফুল ইসলাম রিয়াদ, দিল্লি থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ৯ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:৩৪, ৯ অক্টোবর ২০২৪
অপরাজিত যাত্রায় চোখ রেখে ‘দিল্লি জয়ে’ নামছে বাংলাদেশ 

‘দিল্লিতো আপনার পয়া ভেন্যু। এবারও কি তাই হবে?’—সেলফি শিকারীদের ভিড়ের মাঝে মাহমুদউল্লাহ রিয়াদকে এ কথা বলতেই হেসে উঠলেন। তবে কোনো শব্দ খরচ করলেন না।

২০১৯ সালে ফিক্সিং কাণ্ডে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার পর টি-টোয়েন্টিতে পাকাপাকি নেতৃত্ব পান মাহমুদউল্লাহ। দিল্লিতে ভারতকে হারিয়ে শুরু হয়েছিল পথ চলা। ভারতের বিপক্ষে ১৫ টি-টোয়েন্টিতে এটি একমাত্র জয়। সেই দিল্লিতেই এবার মাহমুদউল্লাহ টি-টোয়েন্টিতে থামার ঘোষণা দিলেন।

মুখে কিছু না বললেও দিল্লির সুখস্মৃতি নিয়েই আজ বুধবার (৯ অক্টোবর) ভারতের বিপক্ষে সিরিজ বাঁচাতে নামবেন মাহমুদউল্লাহরা। বাংলাদেশ সময় রাত সাড়ে ৭টায় শুরু হবে খেলা। গোয়ালিয়রে হেরে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ।

আরো পড়ুন:

অবসর ঘোষণার পর আক্ষরিক অর্থে এটি মাহমুদউল্লাহর সিরিজ হয়ে দাঁড়িয়েছে। সিরিজ বাঁচানো বাদে তার জন্য হলেও কিছু করতে চায় বাংলাদেশ। ম্যানেজমেন্টের এক সদস্য রাইজিংবিডিকে বলেন, ‘দিল্লিতে আমাদের সুখস্মৃতি আছে। তবে এ জন্য মাঠে সেরাটা দিতে হবে। মাহমুদউল্লাহকে আমরা এখানে শুরুর মতো ভালো কিছু উপহার দিতে চাই।’

দিল্লিতে শুধু টি-টোয়েন্টি নয়। বিশ্বকাপে ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে এসেছে দারুণ এক জয়। যদিও এই মাঠে টাইমড আউট নিয়ে আছে বিতর্ক। তবে দিন শেষে জয়টাই মুখ্য। বাংলাদেশও বিতর্কিত ইস্যু ভুলে সামনে তাকিয়ে আছে।

গোয়ালিয়রে বোলিং-ব্যাটিং খুব বাজে হয়েছে। জয় পেতে হলে সব বিভাগকে সেরাটা দিতে হবে। মাহমুদউল্লাহ মনে করেন এমনটাই, ‘বোলিং ইউনিট হিসেবে আমি একটা কথাই বলব যে আমাদের যে বোলিং ইউনিট আছে, পেস এবং স্পিন—তারা গত কয়েক বছর ধরে খুবই দারুণ করে যাচ্ছেন। আমার মনে হয় আমরা গত ম্যাচে খুব বাজেভাবে হেরেছি, ব্যাটিংটা খুব ভালো হয়নি, বোলিংটাও হয়নি।’

দিল্লিতে হতে পারে রান উৎসব। পরিসংখ্যান তাই বলে। অরুন জেটলিতে চলতি বছরের আইপিএলে ৫টি ম্যাচ খেলা হয়েছে। তাতে ১০ ইনিংসের মধ্যে ৮টিতেই স্কোর পার হয়েছে ২০০।  তবে বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে সেটি হতে পারে ভিন্ন। গোয়ালিয়রে ভারত যেখানে ধুমধাড়াক্কা ব্যাটিং করেছে সেখানে বাংলাদেশ ওভার প্রতি ছয়ের একটু বেশি করেছে।

বাংলাদেশ শুরুতে ২ উইকেট হারিয়ে পিছিয়ে যায়। পাওয়ার প্লেতে আসে মাত্র ৩৯ রান। সমান উইকেট হারালেও ভারত তোলে ৭১! এখানেই গড়ে দেয় ম্যাচের ভাগ্য। দ্বিতীয় ম্যাচে এমন ভুল করতে চান না বলে জানিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। অবশ্য অধিনায়কের ইনিংসও ছিল প্রশ্নবিদ্ধ। তিনে নেমে মাত্র ২৫ বলে করেন ২৭ রান! 

বাংলাদেশ একাদশে আসতে পারে পরিবর্তন। বোলিংয়ে তাসকিন আহমেদের জায়গায় আসতে পারেন তানজীম হাসান সাকিব। শেষ ম্যাচে এলোমেলো বোলিংয়ে দিশেহারা ছিলেন তাসকিন। ব্যাটিং অর্ডার নিয়েও চলছে আলোচনা। মেহেদি হাসান মিরাজকে ওপেনিং কিংবা উপরে নিয়ে আসার একটা আলোচনা চললেও অধিনায়ক তেমন ইঙ্গিত দেননি।

ভারতও টি-টোয়েন্টি দল গোছানোর মধ্য দিয়ে যাচ্ছে। গত ম্যাচে দুজনের অভিষেক হয়েছে। সেই নীতিশ রেড্ডি ও মায়াঙ্ক যাদবের জায়গায় দেখা হতে পারে তিলক ভার্মা ও হার্শিথ রানাকে। তিলক দলে ফেরেন শিবাম দুবের জায়গায়। সিরিজ শুরুর ২৪ ঘণ্টা আগে ছিটকে যান শিবাম।

ভারতের আর্শদীপ সিং দিয়ে রেখেছেন আগ্রাসী ক্রিকেটের ইঙ্গিত, ‘আমাদের বোলাররা গত কয়েক বছর ধরে দুর্দান্ত কাজ করছে। আমি মনে করি না যে আমরা প্রথম ম্যাচে এতটা খারাপ খেলেছি। আমাদের একটি খেলার ভিত্তিতে নিজেদের প্রশ্নবিদ্ধ করা উচিত নয়। এটা অন্যায় হবে। আমাদের বেরিয়ে আসতে হবে। আমরা ব্যাট হাতে আক্রমণাত্মক খেলার চেষ্টা করেছি, যা আমাদেরকে আরও সহায়তা করবে।’

দিল্লি/রিয়াদ/বিজয়/


সর্বশেষ

পাঠকপ্রিয়