ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

ডাবল সেঞ্চুরিতে রেকর্ড রাঙালেন রুট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ১০ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:৪৯, ১০ অক্টোবর ২০২৪
ডাবল সেঞ্চুরিতে রেকর্ড রাঙালেন রুট

বর্তমান সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যান কেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে কেউ বোধহয় কালক্ষেপণ করবেন না। এক নিঃশ্বাসেই বলে ফেলবেন জো রুটের নাম। দিনের পর দিন, ম্যাচের পর ম্যাচ রান করে যাচ্ছেন, চলে যাচ্ছেন শিখরের আরও কাছে। এবার ডাবল সেঞ্চুরিতে রেকর্ড রাঙালেন রুট।

পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টের চতুর্থ দিনে ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন রুট। আগা সালমানের বলে ১ রান নিয়েই ম্যাজিক ফিগারে পা রাখেন ইংলিশ তারকা। ডাবল সেঞ্চুরি করার পথে মাত্র একবার জীবন পেয়েছেন রুট। ৩০৫ বলে ১৪টি চারের মারে এই রান করেন রুট। পাকিস্তানের বিপক্ষে এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। পাকিস্তানের বিপক্ষেই ২০১৬ সালে ওল্ড ট্র্যাফোর্ডে করেছিলেন ২৫৪।

এই সেঞ্চুরির মধ্যে দিয়ে অ্যালিস্টার কুকের পাঁচ ডাবল পেছনে ফেলছেন ‘ইংলিশ রানমেশিন’ খ্যাত এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের মধ্যে তার সামনে এখন আছেন কেবল ওয়ালি হ্যামন্ড। ইংল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন এই কিংবদন্তি ৮৫ টেস্টের ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরি করেছেন ৭টি।

আরো পড়ুন:

ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড ছুঁতে অবশ্য এখনও অনেক পথ পাড়ি দিতে হবে রুটকে। ১২টি ডাবল নিয়ে সবার উপরে আছেন স্যার ডন ব্র্যাডম্যান। ১১ দ্বিশতকে দ্বিতীয় স্থানে আছেন কুমার সাঙ্গাকারা। ৯টি ডাবল সেঞ্চুরি করেছেন ব্রায়ান লারা। সাতবার করে দুইশ ছুঁয়েছেন কোহলি ও মাহেলা জয়াবর্ধনে।

এর আগে তৃতীয় দিনে আরও কয়েকটি রেকর্ডে নিজেকে রাঙিয়েছেন রুট। ইংল্যান্ডের পক্ষে টেস্টে এখন সবচেয়ে বেশি রান রুটের। ছাড়িয়ে গেছেন কুককে। রুটের রান—১২ হাজার ৫৭৮। এই তালিকায় রুটের ওপরে আছেন শুধু চারজন—রাহুল দ্রাবিড় (১৩২৮৮), জ্যাক ক্যালিস (১৩২৮৯), রিকি পন্টিং (১৩৩৭৮) এবং শচীন টেন্ডুলকার (১৫৯২১)।

এদিকে টেস্টে সেঞ্চুরির দিক দিয়ে রুটের উপরে আছেন কেবল পাঁচজন—শচীন টেন্ডুলকার (৫১), জ্যাক ক্যালিস (৪৫), রিকি পন্টিং (৪১), কুমার সাঙ্গাকারা (৩৮) ও রাহুল দ্রাবিড় (৩৬)। রুটের সেঞ্চুরি এখন ৩৪টি।

৩৩ বছর বয়সেও যেভাবে রান করে যাচ্ছেন তিনি, তাতে কুকের বিশ্বাস, টেন্ডুলকারের সবচেয়ে বেশি টেস্ট রানের রেকর্ডটাকেও নিজের করে নেবেন রুট। কুকের ভাষায়, ‘রুটের যে রানক্ষুধা এবং নিজেকে এড়িয়ে নেওয়ার তাড়না রুটি সেটি আগামী কয়েক বছরে হারিয়ে ফেলবেন বলে মনে করি না আমি।’

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়