ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

মুলতানে ব্রুকের ট্রিপল সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ১০ অক্টোবর ২০২৪   আপডেট: ১৫:২১, ১০ অক্টোবর ২০২৪
মুলতানে ব্রুকের ট্রিপল সেঞ্চুরি

ট্রিপল সেঞ্চুরি করার কথা ছিল জো রুটের। চতুর্থ দিনে ব্রুকের আগে দ্বিশতক তুলে নিয়েছিলেন ইংলিশ ব্যাটার। তবে ট্রিপলের দিকে যেতে যেতেই আক্ষেপে পুড়তে হয়েছে তাকে। আনন্দে ভেসেছেন হ্যারি ব্রুক। ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি পেয়েছেন এই ব্যাটার। সেই সঙ্গে দলকে নিয়ে যাচ্ছেন বড় লিডের দিকে।

ষষ্ঠ ইংলিশ ও টেস্ট ইতিহাসের ২৮তম ব্যাটার হিসেবে ট্রিপল সেঞ্চুরি করেছেন ব্রুক। তার এই সেঞ্চুরি টেস্ট ইতিহাসের দ্রুততম। মুলতানে তিনশ করতে ব্রুক খেলেছেন ৩১১ বল। সবচেয়ে কম বল খেলে ট্রিপল সেঞ্চুরি ছুঁয়েছেন বিরেন্দর শেবাগ। সাবেক ভারতীয় ব্যাটার খেলেছিলেন ২৭৮ বল।

ব্রুক থেমেছেন ৩১৭ রানে। ক্যারিয়ারে এটিই ব্রুকের প্রথম ট্রিপল সেঞ্চুরি। ব্রুকের আগে ইংল্যান্ডের হয়ে সবশেষ ৩০০ করেছিলেন গ্রাহাম গুচ, ৩৪ বছর আগে। ১৯৯০ সালে ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন গুচ।

আরো পড়ুন:

টেস্টের ইতিহাসে গেল পাঁচ বছরে কোনো ট্রিপল সেঞ্চুরি হয়নি। সর্বশেষ ২০১৯ সালে পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেডে অপরাজিত ৩৩৫ রানের ইনিংস খেলেছিলেন ডেভিড ওয়ার্নার। আর টেস্টে সব মিলিয়ে পাকিস্তানের বিপক্ষে এটি পঞ্চম ট্রিপল সেঞ্চুরি। ১৯৫৮ সালে প্রথমটি করেছিলেন কিংবদন্তি গ্যারি সোবার্স।

প্রথম ইনিংসে পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে ইংল্যান্ড ৭ উইকেটে ৮২৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে। সময়ের হিসেবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই ইংল্যান্ডের সর্বোচ্চ সংগ্রহ আর পাকিস্তানের বিপক্ষে যেকোনো দলের সর্বোচ্চ। এই ম্যাচে আরেকটি রেকর্ড হয়েছে, টেস্ট ইতিহাসে এই প্রথমবার এক ইনিংসে পাকিস্তানের ৫ জন বোলারও রান খরচের সেঞ্চুরি করেছেন।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়