ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

৭ উইকেটে ইংল্যান্ড ৮২৩, টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রান কত?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ১০ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:০০, ১০ অক্টোবর ২০২৪
৭ উইকেটে ইংল্যান্ড ৮২৩, টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রান কত?

পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার মুলতান টেস্টে চলছে রান উৎসব। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৫৬ রান তোলে পাকিস্তান। জবাবে হ্যারি ব্রুকের ৩১৭, জো রুটের ২৬২ রানের ইনিংসে ভর করে ৭ উইকেটে রেকর্ড ৮২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। লিড নেয় ২৬৭ রানে। এখন প্রশ্ন হলো টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান কতো?

ইংল্যান্ডের করা ৮২৩ রান আছে সেই তালিকায় চতুর্থ স্থানে। তৃতীয় স্থানে আছে ইংল্যান্ডের ৮৪৯ রান। দ্বিতীয় স্থানেও আছে ইংলিশরা। ৭ উইকেটে ৯০৩ রান নিয়ে। আর শীর্ষে আছে শ্রীলঙ্কা। তারা করেছিল ৬ উইকেটে ৯৫২ রান।

শ্রীলঙ্কা- ৯৫২/৬ ডিক্লে.:
১৯৯৭ সালে কলম্বো টেস্টে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও ভারত। সফরকারী ভারত আগে ব্যাট করে শচীন টেন্ডুলকারের ১৪৩, মোহাম্মদ আজহারউদ্দিনের ১২৬ ও নভোজ্যোত সিং সিধুর ১১১ রানে ভর করে ৮ উইকেটে ৫৩৭ রান তুলে ইনিংস ঘোষণা করে।

আরো পড়ুন:

জবাবে শ্রীলঙ্কাও কম যায়নি। একেবারে শীর্ষে পৌঁছে যায়। তারা ২৭১ ওভার ব্যাট করে ৬ উইকেটে তোলে রেকর্ড ৯৫২ রান। আর সেটা সম্ভব হয় সনাৎ জয়সুরিয়ার ৩৪০, রোশান মহানামার ২২৫, অরবিন্দ ডি সিলভার ১২৬, অর্জুন রানাতুঙ্গার ৮৬ ও মাহেলা জয়াবর্ধনের ৬৬ রানের ইনিংসে ভর করে।

অবশ্য এই টেস্ট দুই ইনিংসেই শেষ হয়েছিল। ড্র ভিন্ন অন্য কোনো ফল হয়নি।

ইংল্যান্ড- ৯০৩/৭ ডিক্লে.:
১৯৩৮ সালে দ্য ওভালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ড আগে ব্যাট করতে নেমে লিওনার্ড হাটনের ৩৬৪, মরিস লেল্যান্ডের অপরাজিত ১৮৭, জো হার্ডস্টাফের অপরাজিত ১৬৯, ওয়ালি হ্যামন্ডের ৫৯ ও আর্থার উডের ৫৩ রানে ভর করে ৩৩৫.২ ওভারে রেকর্ড ৯০৩ রান করে ৭ উইকেটে। শ্রীলঙ্কার ইনিংসের আগে যা ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান। জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২০১ ও দ্বিতীয় ইনিংসে ১২৩ রানে আউট হলে ইংল্যান্ড ইনিংস ও ৫৭৯ রানের বিশাল ব্যবধানে জয় পায় ইংল্যান্ড।

ইংল্যান্ড- ৮৪৯/১০:
১৯৩০ সালে কিংস্টনে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৫৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৮৪৯ রান তোলে ইংলিশরা। অ্যান্ডি স্যান্ডহাম ৩২৫, লেস অ্যামিস ১৪৯, জর্জ গান ৮৫, বব ওয়াট ৫৮ ও জ্যাক ও’কনর করেন ৫১ রান। টেস্টে সেবারই প্রথম সর্বোচ্চ ৮৪৯ রান হয়েছিল।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ২৮৬ রানে অলআউট হয়। এরপর ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২৭২ করে ইনিংস ঘোষণা করে। ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ৪০৮ করার পর ড্র মেনে নেয় উভয় দল। ১০দিন ছিল টেস্টটির দৈর্ঘ্য।

ইংল্যান্ড- ৮২৩/৭ ডিক্লে.:
মুলতান টেস্টে পাকিস্তান তিন সেঞ্চুরিতে করে ৫৫৬ রান। শান মাসুদ ১৫১, সালমান আগা অপরাজিত ১০৪ ও আব্দুল্লাহ শফিক করেন ১০২ রান। এছাড়া সৌদ শাকিল ৮২ রান করেন।

জবাবে হ্যারি ব্রুকের রেকর্ড ৩১৭, জো রুটের ২৬২, বেন ডাকেটের ৮৪ ও জ্যাক ক্রাউলির ৭৮ রানের ইনিংসে ভর করে ৭ উইকেটে রেকর্ড ৮২৩ রান করে। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান। ওভার প্রতি তারা রান তুলেছে ৫.৪৮ করে।

ওভার প্রতি ৫ এর উপরে রান তুলে এর আগে অস্ট্রেলিয়া ২০০৩ সালে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে করেছিল ৬ উইকেটে ৭৩৫ রান, ইংল্যান্ড ২০২২ সালে রাওয়ালপিন্ডিতে ১০১ ওভারে সবকটি উইকেট হারিয়ে করেছিল ৬৫৭ রান। এবার মুলতানে তারা ১৫০ ওভারে করলো ৮২৩ রান।

এখন দেখার বিষয় এইন টেস্টটি ড্র হয় নাকি ফল হয়।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়