ঢাকা     শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৬ ১৪৩১

ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়ে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ১১ অক্টোবর ২০২৪   আপডেট: ১৬:২৩, ১১ অক্টোবর ২০২৪
ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়ে যত রেকর্ড

পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়া এক জয় পেয়েছে ইংল্যান্ড। রান পাহাড়ের ম্যাচে ডাবল ও ট্রিপল সেঞ্চুরি করার মধ্যে দিয়ে দারুণ সব কীর্তিতে ভাগ বসিয়েছেন জো রুট এবং হ্যারি ব্রুক। ইংল্যান্ডের ইনিংস ও ৪৭ রানে জয়ের ম্যাচে দেখে নেওয়া যাক রুট ও ব্রুকের যত রেকর্ড।

পাকিস্তানের বিপক্ষে টেস্টে এক ইনিংসে ৮০০ বা ততোধিক রান করা প্রথম দল ইংল্যান্ড। এর আগে পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৫৮ সালে কিংস্টোনে ৩ উইকেট হারিয়ে ৭৯০ রান করেছিল ক্যারিবীয়রা।

আরো পড়ুন:

প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৮২৩ রান পাকিস্তানের মাটিতেই যে কোনো দলের সর্বোচ্চ। এর আগে ২০০৯ সালে করাচিতে শ্রীলঙ্কা করেছিল ৬ উইকেট হারিয়ে ৭৬৫ রান।

৪৫৪

জো রুট ও হ্যারি ব্রুক প্রথম ইনিংসে ৪৫৪ রানের জুটি গড়েছেন। যা টেস্টে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি। এর আগে পিটার মে ও কলিন কাউড্রে চতুর্থ উইকেটে গড়েছিলেন ৪১১ রানের জুটি। যা এতোদিন সর্বোচ্চ ছিল।

চতুর্থ উইকেট কিংবা তার নিচের জুটিতে সর্বোচ্চ রান করার তালিকায় প্রথমে চলে এলেন রুট ও ব্রুক। এর আগে এই রেকর্ডটি ছিলো অ্যাডাম ভোগস ও  শন মার্শের। দুজন মিলে হোবার্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়েছিলেন ৪৪৯ রানের জুটি, ২০১৫ সালে।

একই টেস্ট ইনিংসে দুই ব্যাটসম্যানের ২৫০ বা ততোধিক রান করার ঘটনা এ নিয়ে তৃতীয়বার ঘটলো। প্রথমবার ১৯৫৮ সালে পাকিস্তানের বিপক্ষেই প্রথমবার একই ইনিংসে ২৫০ বা ততোধিক রান করেছিলেন হুন্টে এবং স্যার গ্যারি সোবার্স। দ্বিতীয়বার এই ঘটনা ঘটিয়েছেন দুই লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। এ দুজন ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একই ইনিংসে ২৫০ ছাড়ানো ইনিংস খেলেছিলেন।

ইংল্যান্ডের দিকে থেকে রুট ও ব্রুকের একই ইনিংসে ডাবল সেঞ্চুরি আছে দ্বিতীয় স্থানে। এর আগে একই ইনিংসে ডাবল সেঞ্চুরি করেছিলেন গ্রায়েম ফ্লাওয়ার ও মাইক গ্যাটিং, ১৯৮৫ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে।

রুট এবং ব্রুকই প্রথম ইংলিশ ব্যাটার যারা টেস্টে দুইবার ৩০০ বা ততোধিক রানের জুটি গড়েছেন। পাকিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়ার আগে ২০২৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনেও চতুর্থ উইকেটে দুজন গড়েছিলেন ৩০২ রানের জুটি।  রুট এবং ব্রুকের আগে টেস্ট ইতিহাসের মাত্র আট জুটি একাধিকবার ৩০০ বা ততোধিক রানের জুটি গড়তে পেরেছেন।

টেস্টে ব্রুকের এই ট্রিপল সেঞ্চুরি দ্বিতীয় দ্রুততম। তিনি তিনশ করেছেন ৩১০ বলে। তার আগে আছেন ভারতের বিরেন্দর শেবাগ। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৭৮ বলে তিনশ ছুয়েছিলেন শেবাগ। শেবাগ ও ব্রুকের আগের দ্রুততম ট্রিপল সেঞ্চুরি ছিল ওয়ালি হ্যামন্ডের। ১৯৩৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩৫৫ বলে তিনশ ছুঁয়েছেন তিনি।

মুলতানে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৬ জন পাকিস্তানি বোলার একশ বা ততোধিক রান দিয়েছেন। সবশেষ এক ইনিংসে ছয় বোলারের এমন লজ্জাজনক রেকর্ড দেখেছিল বুলাওয়ে। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার টেস্টে জিম্বাবুয়ের ছয় বোলার এই রান দিয়েছিলেন।

ইংল্যান্ডের ইনিংসে একটাই মেইডেন ওভার ছিল যেটি করেছেন শাহিন আফ্রিদি। ইনিংসের ৫ম ওভারটিতে কোনো রান দেননি তিনি। এছাড়া পুরো ম্যাচে আর কোনো মেইডেন ওভার ছিলো না। টেস্টে এই প্রথম কোনো ইনিংসের ১৫০ ওভারের (৯০০ বল) মধ্যে মাত্র একটি ওভার কোনো রান হলো না। এর আগে সবশেষে এমন কাণ্ড টেস্ট ক্রিকেট দেখেছিল ১৯৩৯ সালে। ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ৭০৯ বলের ইনিংসে ৮ বলের এক ওভার মেইডেন দিয়েছিল।

৩১৭

হ্যারি ব্রুকের ৩১৭ রানের ইনিংস ৩৪ বছরের মধ্যে ইংল্যান্ডের প্রথম ট্রিপল সেঞ্চুরি। এই সময়ের মধ্যে আর কেউ সেঞ্চুরি করতে পারেনি। ব্রুকের আগে সবশেষ ইংল্যান্ডের হয়ে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন গ্রাহাম গুচ, ১৯৯০ সালে লর্ডসে।

পাকিস্তানে খেলা চার টেস্টের প্রতিটিতেই সেঞ্চুরি করেছেন ব্রুক। ব্রুকই একমাত্র ক্রিকেটার যিনি পাকিস্তানের মাটিতে টানা চার টেস্টে সেঞ্চুরি করেছেন। আর পাকিস্তানের বিপক্ষে টানা চার ম্যাচে সেঞ্চুরি করার দিক দিয়ে পঞ্চম স্থানে আছেন ব্রুক। তার আগে পাকিস্তানের বিপক্ষে টানা চার সেঞ্চুরি করেছিলেন ব্রায়ান লারা, জ্যাক ক্যালিস, ডেভিড ওয়ার্নার ও কেন উইলিয়ামসন।

এশিয়ার মাটিতে সফরকারী দেশগুলোর মধ্যে সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরি এখন রুটের। আগের দুটি ছিল এশিয়ার দুই দেশ ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে ২০২১ সালে। ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের মাটিতে ডাবল সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটসম্যান রুট। তার আগে এই কীর্তি ছিল শেবাগ ও জয়াবর্ধনের।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়