ঢাকা     শনিবার   ১২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৭ ১৪৩১

বাংলাদেশ সফরে প্রোটিয়া দলের নতুন মুখ কে এই ব্রেভিস?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৪, ১১ অক্টোবর ২০২৪   আপডেট: ২৩:০৯, ১১ অক্টোবর ২০২৪
বাংলাদেশ সফরে প্রোটিয়া দলের নতুন মুখ কে এই ব্রেভিস?

টেম্বা বাভুমা ছিটকে গেছেন বাংলাদেশের বিপক্ষের প্রথম টেস্ট থেকে। তার পরিবর্তে দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে প্রথমবার ডাক পেয়েছেন ডেওয়াল্ড ব্রেভিস। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে অভিষেক হতে পারে তার।

প্রশ্ন হচ্ছে কে এই ব্রেভিস? কেনইবা তাকে জাতীয় দলে ডাকা হলো? তাকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য একটা বাক্যই যথেষ্ট। সেটা হলো— ‘ব্রেভিসের খেলার ধরন অবিকল এবি ডি ভিলিয়ার্সের মতো হওয়ায় তার ডাকনাম হয়ে গেছে ‘বেবি এবি’। তার মধ্যে অনেকেই ‘মিস্টার ৩৬০ ডিগ্রির’ ছায়া খুঁজে পাচ্ছেন।

ব্রেভিস প্রথম আলোচনায় আসেন ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। ছয় ইনিংসে তার রান ছিল যথাক্রমে- ৬৫, ১০৪, ৯৬, ৯৭, ৬ ও ১৩৮। সব মিলিয়ে ছয় ইনিংসে ৫০৬ রান করে যুব বিশ্বকাপে শিখর ধাওয়ানের রেকর্ড ভেঙে দেন তিনি। ৫০৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এক আসরে কোনো খেলোয়াড়ের করা সর্বোচ্চ রান।

আরো পড়ুন:

এরপর আবার আলোচনায় আসেন ব্রেভিস সিএসএ টি-টোয়েন্টি চ্যালেঞ্জে মাত্র ৫৭ বলে ১৬২ রানের ইনিংস খেলে। যা টি-টোয়েন্টি যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ২০২৩ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সাতটি ম্যাচ খেলেন তিনি। ২০২৪ সালে খেলেন আরও তিনটি।

২০২৩ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় ব্রেভিসের। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ খেলে রান করেছিলেন মাত্র ৫টি।

এ পর্যন্ত ব্রেভিস ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ৩৭.৫ গড়ে রান করেছেন ৭৪৯টি। স্ট্রাইক রেট ৬৮.৬। ১৭টি লিস্ট ‘এ’ ম্যাচে রান করেছেন ৬৬৭টি। গড় ৫১.৭, স্ট্রাইক রেট ৯৫.৭।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়