ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

সাকিবের বদলি হাসান মুরাদ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৫:৪৩, ১৮ অক্টোবর ২০২৪
সাকিবের বদলি হাসান মুরাদ 

দেশের মাটিতে নিজের বিদায়ী টেস্ট ম্যাচ খেলতে চেয়েছিলেন সাকিব আল হাসান। চাওয়া অনুযায়ী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকা টেস্টে তাকে রেখে দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিধিবাম! নিরাপত্তাজনিত শঙ্কা থাকায় সাকিবকে দেশে আসতে নিরুৎসাহীত করেন অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভুঁইয়া। শেষ পর্যন্ত সাকিব না আসতে পারায় তার বদলি ক্রিকেটার হিসেবে হাসান মুরাদকে ডেকেছে বিসিবি।

শুক্রবার (১৮ অক্টোবর) বিকেলে এক বিবৃতিতে ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে। এখন পর্যন্ত জাতীয় দলের কোনো সংস্করণে অভিষেক হয়নি মুরাদের। এর আগে গতবছর নিউ জিল্যান্ড সিরিজে ডাক পেলেও অভিষেক ঘটেনি এই তরুণ বাঁহাতি স্পিনারের। এবার সাকিব না থাকায় তার দারুণ সুযোগ আছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের সামনে।  

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বিবৃতিতে জানিয়েছেন সাকিবের কোনো বিকল্প নেই। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করায় মুরাদকে বিবেচনা করা হয়েছে।   

আরো পড়ুন:

গাজী আশরাফ বলেন, ‘আমাদেরকে বলা হয়েছে সাকিব প্রথম টেস্টের জন্য এভেইলেবল নয়। সে তার টেস্ট ক্যারিয়ারের শেষদিকে দাঁড়িয়ে, কিন্তু তার যে অভিজ্ঞতা; ব্যাট ও বল হাতে তার সামর্থ্যের কোনো বিকল্প নেই আমাদের।’

‘যাই হোক, হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। আমাদের সিস্টেমের মধ্যেও সে ছিল। হাসান মুরাদ আমাদের বোলিংয়ে ভারসম্য আনবে, বিশেষত ঘরের মাটিতে। আমাদের বিশ্বাস তার এই পর্যায়ে খেলার মতো সম্ভাবনা আছে’-আরও যোগ করেন বিসিবির প্রধান নির্বাচক। 

২০২১ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে নাম লেখান মুরাদ। এখন পর্যন্ত খেলেছেন ৩০টি ম্যাচ। ২১.০৪ গড়ে উইকেট নিয়েছেন ১৩৬টি। এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট নিয়েছেন ১১৯ রান দিয়ে। এক ম্যাচে সর্বোচ্চ নিয়েছেন ৯ উইকেট। ৫ উইকেট নিয়েছেন ১২বার। ৪ উইকেট ৫ বার। এ ছাড়া লিস্ট এ-তে ৫৪ ম্যাচে নিয়েছেন ৮৫ উইকেট। 

ঢাকা টেস্টের প্রস্তুতিতে আজ থেকে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ২৯ অক্টোবর থেকে দ্বিতীয় ও শেষ টেস্ট হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

ঢাকা/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়