ঢাকা     শনিবার   ১৯ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৩ ১৪৩১

টেস্টের ইতিহাসে প্রথম দল হিসেবে যে কীর্তি গড়লো ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ১৯ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:৩৭, ১৯ অক্টোবর ২০২৪
টেস্টের ইতিহাসে প্রথম দল হিসেবে যে কীর্তি গড়লো ভারত

টেস্ট ক্রিকেটের ইতিহাস বেশ দীর্ঘ।  ১৪৭ বছর ছাড়িয়ে চলমান ক্রিকেটের এই ঐতিহ্যবাহী ফরম্যাটে নতুন এক রেকর্ড গড়লো ভারত। যা এর আগে কোনো দল গড়তে পারেনি। সাদা পোশাকের ইতিহাসে এক বর্ষপঞ্জিতে ছক্কার সেঞ্চুরির রেকর্ড গড়লো ভারত।  নিউ জিল্যান্ডের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টে এই কীর্তি গড়েছে তারা।

ভারত বিরলতম এই রেকর্ডে নাম লেখায় বিরাট কোহলির ব্যাটে চড়ে। বেঙ্গালুরু টেস্টে দ্বিতীয় ইনিংসে ৩০তম ওভারে এজাজ প্যাটেলকে ছক্কা হাঁকান কোহলি। লং অফ দিয়ে হাঁকানো এই ছক্কাতেই এক বর্ষপঞ্জিতে ১০০ ছক্কা মারার মাইলফলক ছুঁয়েছে ভারত। 

এর আগে টেস্টে এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। ২০২১ সালে ৮৯টি ছক্কা মারতে পারে তারা।  টেস্টে এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডে শীর্ষ পাঁচে ভারত ও ইংল্যান্ডের সঙ্গে আছে নিউ জিল্যান্ডও। ২০১৪ সালে ৮১ ছক্কা ও ২০১৩ সালে ৭১ ছক্কা মেরেছে কিউইরা।

আরো পড়ুন:

চলতি বছর এ পর্যন্ত ৯ টেস্ট খেলা ভারতের ছক্কাসংখ্যা ১০২। এই বছর ছক্কা হাঁকানোর দিক দিয়ে ভারতের পরেই আছে ইংল্যান্ড। বাজবলের জনকরা ১৩ ম্যাচে হাঁকিয়েছে ৬৮ ছক্কা।  এরপর আছে নিউ জিল্যান্ড। ৭ ম্যাচে তাদের ছক্কার সংখ্যা ৬৩টী। এরপর যথাক্রমে আছে শ্রীলঙ্কা (৪৫), পাকিস্তান (৩৩), ওয়েস্ট ইন্ডিজ (২৮) ও বাংলাদেশ (২৫)। 

টেস্টের হিসেবের মধ্যে যদি ওয়ানডে টানা হয়, সেক্ষেত্রে বেশ পিছিয়ে আছে ভারত। এই ফরম্যাটে চলতি বছর ছক্কা হাঁকানোতে সয়ার উপরে আছে আইসিসির সহযোগী দেশ কানাডা। ১৫ ম্যাচে ৭০ ছক্কা মেরেছে তারা। ১২ ম্যাচে ৬৬ ছক্কা নিয়ে দুইয়ে শ্রীলঙ্কা। এরপর ৫৭ ছক্কা নিয়ে নেপাল ও ৫৪ ছক্কা নিয়ে আছে নামিবিয়া। এ বছর ৩টি ওয়ানডে খেলা বাংলাদেশের ছক্কাসংখ্যা ১৯। 

তিন সংস্করণ মিলিয়ে এ বছর এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে অন্তত তিন শ ছক্কা মেরেছে ভারত। ৩৪ ম্যাচে তাদের ছক্কাসংখ্যা ৩০২। অস্ট্রেলিয়া ৩১ ম্যাচে ২৩১ ছক্কা নিয়ে দুইয়ে। ২৯ ম্যাচে ২২০ ছক্কা নিয়ে তিনে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ ৩০ ম্যাচে মেরেছে ১৪৩ ছক্কা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়