ঢাকা     সোমবার   ২১ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৫ ১৪৩১

সাকিব নেই, তবুও আলোচনার কেন্দ্রবিন্দুতে তার নাম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ২০ অক্টোবর ২০২৪   আপডেট: ১৯:০৫, ২০ অক্টোবর ২০২৪
সাকিব নেই, তবুও আলোচনার কেন্দ্রবিন্দুতে তার নাম

দেশের ক্রিকেট আর দেশ থেকে অনেক দূরে সাকিব। আরেকবার তাকে লাল-সবুজের জার্সিতে দেখা যাবে কিনা সেটা নিয়ে প্রবল সংশয়। সংশয় এই কারণে পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে। কালো মেঘে ছেয়ে গেছে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ।

সাকিব নেই। কিন্তু তাকে ঘিরে আলোচনাও থেমে নেই। অনুকূল পরিবেশ হলে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম আজ হতো উৎসবের মঞ্চ। প্রতিকূল পরিবেশের কারণে চিরচেনা মিরপুরে হলো— লাঠিচার্জ, মারপিট, কাঁদা ছোঁড়াছুড়ি। সবকিছুর কেন্দ্রবিন্দুতে সেই সাকিব আল হাসানই, বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় পোস্টারবয়। ছিলেন না বলে তাকে নিয়ে আলোচনা থাকবে না এটা কি করে হয়? বরং আলোচনার কেন্দ্রবিন্দুতেই এখন তার নাম।

দলপতি নাজমুল হোসেন শান্ত সংবাদ সম্মেলনে এসে সাতটি প্রশ্নের উত্তর দিয়েছেন সাকিবকে নিয়ে। প্রোটিয়াদের অধিনায়ক এইডেন মার্করাম দিলেন দুইটি। সব মিলিয়ে প্রতিপক্ষ দুই দলের সংবাদ সম্মেলনে সাকিব প্রসঙ্গই বেশি উঠে আসলো। বিদায়ী টেস্ট খেলার আগ্রহ মিরপুরে ছিল সাকিবের। সেটা সম্ভব না হওয়ায় কানপুরই শেষ হয়ে থাকল।

আরো পড়ুন:

শান্ত পুরো বিষয়টিকে দুই শব্দেই বুঝাতে চাইলেন, ‘খুবই দুর্ভাগ্যজনক।’ তার মতে, ‘আমি ব্যক্তিগতভাবে অনুভব করি ও আমাদের প্রতিটি ক্রিকেটার অনুভব করে যে, এটা পেন্ডিং থেকেই গেল।’

মিরপুরে সাকিব খেলতে পারবেন এমন বিশ্বাসে তাকে গার্ড অব অনার দেওয়া হয়নি। সতীর্থরা ড্রেসিংরুমে তেমন কোনো আয়োজনও রাখেননি। অথচ দেশের ক্রিকেটের সবচেয়ে বড় ধ্রুবতারার টেস্ট সফর থেমে গেল চুপিসারে।

হয়নি, হতে দেওয়া হয়নি, সেসব নিয়ে আলোচনা-সমালোচনা চলছে, চলবে। সেসবে না গিয়ে শান্ত বরং ক্রিকেটে মনোযোগ দেওয়ার কথা বললেন, ‘এটা নিয়ে আসলে টেস্ট ম্যাচের আগের দিন বেশি কথা আর এগোতে চাই না। আমি চাই, সবাই খেলাটায় মনোযোগ রাখুক।’

প্রতিপক্ষ দলও বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা স্পিন অলরাউন্ডারকে সমীহ করতে জানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অত্যন্ত সফল সাকিব। ঘরের মাঠে সাকিব বিপজ্জনক হয়ে উঠতে পারে সেই ধারণা তো অতিথিদের রয়েছে। তার না থাকাটা বাড়তি সুবিধা হিসেবে দেখছেন মার্করাম, ‘সেভাবে মিস করবো না (সাকিবকে)। সে খুব ভালো বোলার, ভালো খেলোয়াড়। বিশ্বসেরা ক্রিকেটার। অনেক বছর ধরে খেলছে। তাকে মোকাবেলা করতে হবে না, এটা অবশ্যই হাঁফ ছেড়ে বাঁচার মতো। তার অভিজ্ঞতা বাংলাদেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ছিল।’

ক্রিকেটের সঙ্গে রাজনীতিতে জড়িয়ে সাকিব পাওয়ার চেয়ে হারিয়েছেন বেশি, এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা। বিদায়ী টেস্ট ম্যাচটি দেশে খেলার আকুতি জানিয়েও মেলেনি সাড়া। নিরাপত্তা অজুহাতে দেশে ফেরার অনুমতি দেওয়া হয়নি। ক্যারিয়ারের শেষটা এমনভাবে হওয়ার কথা ছিল কিনা সেটাই এখন বিরাট প্রশ্নের। নাকি বাংলাদেশের সর্বকালের সেরা ক্রীড়াবিদের প্রস্থান নিয়তিতেই লিখা ছিল।

ইয়াসিন/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়