ঢাকা     সোমবার   ২১ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৫ ১৪৩১

নারী বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৪, ২০ অক্টোবর ২০২৪   আপডেট: ২৩:২৭, ২০ অক্টোবর ২০২৪
নারী বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই আসরেই ফাইনাল খেলেছিল নিউ জিল্যান্ড। প্রথম আসরে ইংল্যান্ডের কাছে ও দ্বিতীয় আসরে অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। দীর্ঘ ১৪ বছর পর ফাইনালে উঠে এবার আর হতাশার গল্প নয়। প্রথমবার ফাইনালে আসা দক্ষিণ আফ্রিকাকে আজ রোববার রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৩২ রানে হারিয়ে চ্যাম্পিয়নশিপের মুকুট মাথায় পরেছে কিউই মেয়েরা।

আগে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৫৮ রানের বড় সংগ্রহ দাঁড় করায় নিউ জিল্যান্ডের মেয়েরা। জবাবে ৯ উইকেট হারিয়ে ১২৬ রানের বেশি করতে পারেনি প্রোটিয়া মেয়েরা।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই হয়েছিল দক্ষিণ আফ্রিকার। উদ্বোধনী জুটিতে অধিনায়ক লরা উলভার্ট ও তাজমিন ব্রিটস ৫১ রান তুলে আশা জাগান। কিন্তু এই জুটি ভাঙার পরে শুরু হয় উইকেটের মিছিল। ১০০ রান ছোঁয়ার আগেই হারিয়ে বসে ৬ উইকেট। এরপর কেবল তারা হারের ব্যবধান কমাতে পারে।

আরো পড়ুন:

লরা ২৭ বলে ৫ চারে সর্বোচ্চ ৩৩ রান করেন। তাজমিন করেন ১৭ রান। এছাড়া কোল ট্রাইয়ন ১৪ ও অ্যানেরিয়া ডার্কসেন করেন ১০ রান। বাকিদের কেউ ছুঁতে পারেননি দুই অঙ্কের কেটা। তাতে প্রথমবার ফাইনালে এসেও ছোঁয়া হয়নি বিশ্বকাপের প্রার্থিত ট্রফি।

বল হাতে নিউ জিল্যান্ডের রোসেমারি মায়ার ৪ ওভারে ২৫ রান দিয়ে ৩টি ও অ্যামেলিয়া কের ৪ ওভারে ২৪ রান দিয়ে নেন ৩টি উইকেট।

তার আগে তিনজনের ব্যাটে ভর করে নিউ জিল্যান্ড বড় সংগ্রহ পায়। তার মধ্যে অ্যামেলিয়া কের ৪ চারে করেন ৪৩ রান। ব্রুকি হ্যালিডে ৩ চারে করেন ৩৮। আর সুজি বেটসের ব্যাট থেকে ৩ চারে আসে ৩২ রান। তাতে ৫ উইকেটে ১৫৮ রানের লড়াকু পুঁজি পায় ব্ল্যাক ক্যাপস মেয়েরা।

বল হাতে দক্ষিণ আফ্রিকার সেরা ছিলেন ননকুলুলেকো ম্লাবা। তিনি ৪ ওভারে ৩১ রান দিয়ে ২টি উইকেট নেন।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়