ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

দুই মেয়াদে ৬ বছর আইসিসির সভাপতি পদে থাকবেন জয় শাহ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৩, ২১ অক্টোবর ২০২৪   আপডেট: ২৩:০৯, ২১ অক্টোবর ২০২৪
দুই মেয়াদে ৬ বছর আইসিসির সভাপতি পদে থাকবেন জয় শাহ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার (আইসিসি) সভাপতি নির্বাচিত হয়েছেন ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। আগামী ১ ডিসেম্বর তিনি আইসিসি সভাপতির পদের দায়িত্ব গ্রহণ করবেন।

তার আগেই সভাপতি পদের মেয়াদে পরিবর্তন আনছে আইসিসি। আগের নিয়মে ২ বছর করে তিন মেয়াদে মোট ৬ বছরের জন্য সভাপতি পদে থাকা যেত। দুই বছর পর পর নির্বাচন অনুষ্ঠিত হতো। সেটাতে পরিবর্তন এনে ৩ বছর করে দুই মেয়াদে ৬ বছর করা হচ্ছে। নির্বাচন হবে প্রতি তিন বছর অন্তর অন্তর।

আজ সোমবার (২১ অক্টোবর) আইসিসি এ সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে। সেখানে তারা জানিয়েছে, দুই মেয়াদে ৬ বছরের বিষয়টি অনুমোদনের জন্য পূর্ণ ও সহযোগী সদস্য দেশগুলোর কাছে পাঠাবে। অনুমোদিত হলেই এটি কার্যকর করা হবে।

আরো পড়ুন:

আইসিসি বোর্ড বিশ্বাস করছে, এই পদ্ধতি সভাপতি ও স্বাধীন পরিচালককে আরও নিরাপত্তা ও স্থিতিবস্থা দিবে। কারণ, সেক্ষেত্রে তাদের প্রতি দুই বছর পর পর নির্বাচন নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। তারা নিশ্চিন্ত ও নিরাপদে তাদের কার্যক্রম ও দায়-দায়িত্ব পালন করে যেতে পারবেন।

জয় শাহর বর্তমান বয়স ৩৫। তিনি জর্জ বার্কলের স্থলাভিষিক্ত হবেন। বার্কলে ২০২০ সালে নির্বাচিত হওয়ার পর দুই মেয়াদে ৪ বছর দায়িত্ব পালন করেছেন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়