ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

জিম্বাবুয়ের বিশ্বরেকর্ড, ২০ ওভারে তুললো ৩৪৪ রান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৯, ২৩ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:১৪, ২৩ অক্টোবর ২০২৪
জিম্বাবুয়ের বিশ্বরেকর্ড, ২০ ওভারে তুললো ৩৪৪ রান

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলীয় সর্বোচ্চ রান কতো? নেপালের ৩১৪। যেটা ২০২৩ সালে চীনের হ্যাংজুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে করেছিল নেপাল। কিন্তু এক বছরের মাথায় ভেঙে গেল সেই রেকর্ড।

আজ বুধবার (২৩ অক্টোবর ২০২৪) আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকার অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে গাম্বিয়ার বিপক্ষে ২০ ওভারে রেকর্ড ৩৪৪ রান তুলেছে জিম্বাবুয়ে। যা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

শুধু তাই নয়, জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজাও রেকর্ড গড়েছেন। তিনি মাত্র ৩৩ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন। যা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে দ্রুততম। আর ৪৩ বলে করেছেন অপরাজিত ১৩৩ রান। তার ইনিংসে ৭টি চারের পাশাপাশি ১৫টি ছক্কা ছিল। রাজা প্রথম কোনো জিম্বাবুইয়ান ক্রিকেটার হিসেবে আজ টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকালেন। তার আগে ডিওন মায়ার্স রুয়ান্ডার বিপক্ষে করেছিলেন সর্বোচ্চ ৯৬ রান।

আরো পড়ুন:

রাজার ইনিংসের পাশাপাশি তাদিওয়ানাশে মারুমানি মাত্র ১৯ বলে করেন ৬২। ব্রিয়ান বেটেন ২৬ বলে ৫০ রানের ইনিংস খেলেন। আর ক্লাইভ মাদান্দের ব্যাট থেকে ১৭ বলে আসে ৫৩ রান। তাতে ৪ উইকেট হারিয়ে রেকর্ড ৩৪৪ রানের সংগ্রহ পায় স্প্রিংবকরা।

জিম্বাবুয়ের ইনিংসে মোট ৫৭টি বাউন্ডারি ছিল। যা টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। তার মধ্যে ছক্কা ছিল ২৭টি। যা টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ। এর আগে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপাল হাঁকিয়েছিল রেকর্ড ২৬টি ছক্কা। 

জবাব দিতে নেমে গাম্বিায়া মাত্র ৫৪ রানে অলআউট হয়ে যায়। আর জিম্বাবুয়ে রেকর্ড ২৯০ রানের ব্যবধানে জয় পায়।

জিম্বাবুয়ের রেকর্ডের ভীড়ে গাম্বিয়ার মুসা জরবাতেহ একটি লজ্জার রেকর্ড গড়েন। তিনি ৪ ওভারে দেন ৯৬ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে কোনো বোলারের দেওয়া সর্বোচ্চ রান।

চারদিন আগে একই ভেন্যুতে সিশেলসের বিপক্ষে ৫ উইকেটে ২৮৬ রান করেছিল জিম্বাবুয়ে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়