ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ

সরাসরি: ৭ উইকেটের বড় হার বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ২৪ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:০৯, ২৪ অক্টোবর ২০২৪
৭ উইকেটের বড় হার বাংলাদেশের

:: সংক্ষিপ্ত স্কোর ::
দ. আফ্রিকা ১ম ইনিংস: ৩০৮/১০ (৮৮.৪ ওভার)
দ. আফ্রিকা ২য় ইনিংস: ১০৬/৩ (২২ ওভার)

বাংলাদেশ ১ম ইনিংস: ১০৬/১০ (৪০.১ ওভার)
বাংলাদেশ ২য় ইনিংস: ৩০৭/১০ (৮৯.৫ ওভার)

ফলাফল: দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী

আরো পড়ুন:

বাংলাদেশের প্রথম ইনিংসেই নির্ধারিত হয়ে গেছিল মিরপুর টেস্টের ফলাফল। মাঝের সময়টায় কেবল মিরাজের লড়াই আর তাইজুলের চেষ্টাই ছিলো। কিন্তু সেটা যথেষ্ট ছিলো না। ফলাফল, ৭ উইকেটের বড় পরাজয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করেছে বাংলাদেশ।

টসে জিতে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় ১০৬ রানে। এর সুযোগে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা লিড নেয় ২০২ রানের। তারা তোলে ৩০৮ রান। ২০২ রানে পিছিয়ে থেকে মিরাজের সেঞ্চুরি আর জাকের আলী অনিকের হাফ সেঞ্চুরিতে লিড নিয়েছিল বাংলাদেশ। তাতে অবশ্য লড়াই করার মতো পুঁজি হয়নি।

২০২ রানের লিড টপকে দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানের লক্ষ্য দিয়েছিল নাজমুল হোসেন শান্তর দল। সেই লক্ষ্য অনায়াসেই পেরিয়ে যায় প্রোটিয়ারা। চতুর্থ দিনের প্রথম সেশন শেষ হওয়ার আগেই ম্যাচ জিতে নিলো দক্ষিণ আফ্রিকা। ১০৬ রানের লক্ষ্য ৩ উইকেট হারিয়ে ২২ ওভারেই ছুঁয়ে ফেলে তারা।

রান তাড়ায় নেমে তেমন সমস্যায় পড়তে হয়নি সফরকারীদের। উদ্বোধনী জুটিতে ৪২ রান যোগ করেন এইডেন মার্করাম ও টোনি ডি জর্জি। মার্করাম ফেরেন ২০ রান করে। ৪১ রানে আঊট হন ডি জর্জি। শেষে ডেভিড বেডিংহ্যামকেও ফেরান তাইজুল। বাকি পথে রায়ান রিকেল্টনকে নিয়ে ম্যাচ শেষ করেন ৩০ রানে অপরাজিত থাকা ট্রিস্টান স্টাবস।

বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে ৫টির পর দ্বিতীয় ইনিংসেও ৩ উইকেট নেন তাইজুল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগামী মঙ্গলবার (২৯ অক্টোবর) শুরু হবে দ্বিতীয় টেস্ট।

জর্জিকেও বিদায় করলেন তাইজুল
তাইজুলের দিকেই তাকিয়ে ছিল বাংলাদেশ। শুরুতে একটু এলোমেলো হলেও ধীরে ধীরে নিজের চেনা রূপে ফিরেছেন এই স্পিনার। মার্করামের পর এবার ডি জর্জিকেও ফেরালেন তাইজুল।

বড় শট খেলতে গিয়ে হাসান মাহমুদের হাতে ক্যাচ দিয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার রান ২ উইকেটে ৭২। মিরপুর টেস্ট জিততে প্রয়োজন ৩৪ রান।

মার্করামের বিদায়
তাইজুলের হাত থেকে একবার বেঁচে গিয়েছিলেন এইডেন মার্করাম। তবে এবার আর পারলেন না। তাইজুল ইসলামের আর্ম ডেলিভারি যেন বুঝতেই পারলেন না তিনি। ব্যাট-প্যাড ফাঁকি দিয়ে বল আঘাত করল মিডল স্টাম্পে। প্রথম সাফল্য পেল বাংলাদেশ।

৪ চারে ২৭ বলে ২০ রান করেন মার্করাম। ক্রিজে নতুন ব্যাটসম্যান ট্রিস্টান স্টাবস। ৩২ বলে ২২ রানে অপরাজিত টোনি ডি জোর্জি। জয়ের জন্য আর ৬৫ রান প্রয়োজন প্রোটিয়াদের।

দ. আফ্রিকার ভালো শুরু
বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ১০৬ রানের জবাবে ভালো শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। কোনো উইকেট না হারিয়েই তারা ছুঁটে চলছে লক্ষ্যের পানে। দুই ওপেনার এইডেন মার্করাম ও টনি ডি জর্জি খেলছেন নিশ্চিন্তে।

বাংলাদেশের বোলারদের মধ্যে হাসান মাহমুদ মেইডেন দিয়ে শুরু করলেও সেটা ধরে রাখতে পারলেন না। পরের ওভারগুলোতে খরুচে হয়েছেন তিনিও। আপাতত উইকেটের খোঁজে আছে বাংলাদেশ।

মিরাজের সেঞ্চুরির আক্ষেপ
মিরাজ চাইলেই সেঞ্চুরি পেতে পারতেন। আরেকটু ধৈর্য্য ধরে খেললেই হতো। তবে রাবাদাকে আক্রমণ করতে গিয়ে আক্ষেপে পুড়তে হলো তাকে। সেঞ্চুরির কাছে গিয়েও ৯৭ রান করে আউট হলেন এই অলরাউন্ডার। 

১০ চার ও ১ ছক্কায় ১৯১ বলে ৯৭ রান করেন মিরাজ। বাংলাদেশ গুটিয়ে গেল ৩০৭ রানে। ম্যাচ জিততে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ১০৬ রান। চতুর্থ দিন সকালে ৪.৫ ওভারে ২৪ রান করতে শেষ ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪৬ রানে ৬ উইকেট নেন রাবাদা।

তাইজুলের বিদায়
মুল্ডারের বলে চার হাঁকানোর পরেই বিদায় নিয়েছেন তাইজুল ইসলাম। গুড লেংথের বলটা বেরিয়ে যাচ্ছিলো অফস্টাম্প দিয়ে। তাতে ব্যাট ছুঁইয়ে দেন তাইজুল। সেকেন্ড স্লিপ তাকে তালুবন্দি করেন স্টাবস। ৭ বলে ৭ রান করেন তাইজুল।

বাংলাদেশের তিনশ
দ্বিতীয় ইনিংসে তিনশ রান পার করেছে বাংলাদেশ। মুল্ডারকে চার হাঁকিয়ে দলীয় রান তিনশর ঘর পার করেন তাইজুল ইসলাম। অন্যপ্রান্তে সেঞ্চুরির অপেক্ষায় আছেন মেহেদি হাসান মিরাজ।

নাঈমের বিদায়
চতুর্থ দিনে বাংলাদেশের লক্ষ্য ছিল লিড বাড়িয়ে নেওয়া। তবে সেই লক্ষ্যে খেলতে নেমে সফল হতে পারলেন না নাঈম হাসান। দিনের তৃতীয় বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েছেন এই টেলএন্ডার।

কাগিসো রাবাদার নিচু হয়ে আসা ইনসুইং ডেলিভারিতে এলবিডব্লিউ হয়েছেন নাঈম। আউট হওয়ার আগে করেছেন ১৬ রান।

চতুর্থ দিনের খেলা শুরু
শুরু হয়েছে মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা। তৃতীয় দিনে ৭ উইকেটে ২৮৩ রান নিয়ে খেলা শেষ করেছিল বাংলাদেশ। আজ ৮১ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামবে নাজমুল হোসেনের দল।

বাংলাদেশকে লিড এনে দেওয়ার কৃতিত্ব মেহেদী হাসান মিরাজ ও জাকের আলীর। ১১২ রানে ৬ উইকেট হারানোর পর এই জুটি থেকে এসেছে রেকর্ড ১৩৮ রান। জাকের ৫৮ রানে আউট হলেও মিরাজ অপরাজিত আছেন ৮৭ রানে।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়