ঢাকা     শনিবার   ২৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১০ ১৪৩১

শামিকে ছাড়াই অস্ট্রেলিয়া সফরের ভারত দল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ২৬ অক্টোবর ২০২৪  
শামিকে ছাড়াই অস্ট্রেলিয়া সফরের ভারত দল

মোহাম্মদ শামির জাতীয় দলে ফেরাটা আরও দীর্ঘায়িত হলো। বাংলাদেশ, নিউ জিল্যান্ডের পর অস্ট্রেলিয়া সফরের দলেও জায়গা হলো না এই পেসারের। তাকে ছাড়াই বোর্ডার-গাভাস্কার ট্রফির পাঁচ টেস্টের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

শুক্রবার (২৫ অক্টোবর) অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করে ভারত। দলে ডাক পেয়েছেন তিন তরুণ ক্রিকেটার আভিমান্যু ইশ্বরন, অলরাউন্ডার নিতিশ কুমার রেড্ডি ও পেসার হার্শিত রানা। নিউ জিল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। ফিরেছেন প্রসিধ কৃষ্ণ।

সবশেষ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে চোট পান শামি। এরপর তার অ্যাঙ্কেলের অস্ত্রোপচার করা হয়। বর্তমানে পুনর্বাসনের শেষ ধাপে আছেন এই পেসার। অস্ট্রেলিয়া সফরের জন্য ফিট হয়ে উঠতে রঞ্জি ট্রফিতে নিজেকে বাজিয়ে দেখতে চেয়েছিলেন শামি। তবে তার আগেই দল ঘোষণা করলো ভারত।

আরো পড়ুন:

দলে ডাক পাওয়া নতুনদের মধ্যে ঘরোয়াতে দারুণ পারফর্ম্যান্স করেছেন ইশ্বরন। দুলিপ, ইরানি ও রঞ্জিতে করেছেন ৪টি সেঞ্চুরি। দলে রোহিতের জায়গায় দেখা যেতে পারে ইশ্বরনকে।

আরেক তরুণ ২২ বছর বয়সী হার্শিত এখন পর্যন্ত ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৩৬টি। ২১ বছর বয়সী নিতিশ খেলেছেন ২১টি প্রথম শ্রেণির ম্যাচ। এই পেস অলরাউন্ডার ৭০৮ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ৫৫টি।

পার্থে আগামী ১৫ নভেম্বর থেকে ভারত ‘এ’ দলের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু করবে ভারত। এরপর একই মাঠে প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর।

ভারত টেস্ট দল: রোহিত শার্মা (অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, আভিমান্যু ইশ্বরন, শুভঁমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্ত, সরফরাজ খান, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, মোহাম্মাদ সিরাজ, আকাশ দিপ, প্রসিধ কৃষ্ণ, হার্শিত রানা, নিতিশ কুমার রেড্ডি, ওয়াশিংটন সুন্দর

রিজার্ভ: মুকেশ কুমার, নভদিপ সাইনি, খলিল আহমেদ

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়