ঢাকা     শনিবার   ২৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১০ ১৪৩১

১২ বছর পর ঘরের মাঠে সিরিজ হারলো ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ২৬ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:২৩, ২৬ অক্টোবর ২০২৪
১২ বছর পর ঘরের মাঠে সিরিজ হারলো ভারত

ভারতের মাটিতে গিয়ে ভারতকে হারানো চাট্টিখানি কথা নয়। খুব কম দলই এটা পেরেছে। নিজ ভূমে পরাক্রমশালী সেই ভারতকেই এবার মাটিতে নামিয়ে আনলো নিউ জিল্যান্ড। পুনে টেস্টে ভারতকে ১১৩ রানে হারিয়েছে কিউইরা। সেই সঙ্গে এক ম্যাচ বাকি থাকতেই ভারতের মাটিতে প্রথমবার সিরিজে জয়ের স্বাদ পেল টম লাথামের দল।

পুনেতে নিউ জিল্যান্ডের জয়টা লেখা হয়ে গিয়েছিল দ্বিতীয় দিনেই। প্রথম ইনিংসে নিউ জ়িল্যান্ডের ২৫৯ রানের জবাবে ভারত গুটিয়ে যায় ১৫৬ রানে। দ্বিতীয় ইনিংসে নিউ জ়িল্যান্ড তোলে ২৫৫ রান। আর তাতেই ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৫৯ রান। হাতে ছিল দুই দিন। কিন্তু কিউইদের স্পিন বিষে নীল হয়ে ১১৩ রানেই থামতে হয় রোহিত শর্মার দলকে।

প্রথম টেস্টে পরাজয়ের পর ভারত পুনেতে স্পিন ফাঁদ পেতেছিল। তবে সেই ফাঁদে নিজেরাই পড়ল। এর আগে ভারতের মাটিতে নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দল খেলতে এসে স্পিন সামলাতে পারেনি। কিন্তু নিজেরাই এবার নাস্তানাবুদ। নিউ জ়িল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টেনার একাই ধ্বসিয়ে দিয়েছেন ভারতকে। দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ১৩ উইকেট।

আরো পড়ুন:

তৃতীয় দিনে ৫ উইকেটে ১৯৮ রান নিয়ে দিন শুরু করা নিউ জিল্যান্ড দ্বিতীয় ইনিংসে অলআউট ২৫৫ রানে। প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া ভারতীয় অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর এবারও পেয়েছেন ৪ উইকেট। 

লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল আগ্রাসী ক্রিকেটই খেলছিলেন। কিন্তু রোহিত টিকতে পারলেন না। ৮ রানে তাকে থামান স্যান্টেনার। শুভমান গিল ওয়ানডে স্টাইলে খেললেও থামতে হলো ২৩ রানে।

আক্রমণাত্মক ভঙ্গিতে খেলে জয়সওয়াল ফেরেন ৫৬ বলে ৭৭ রান করে। ৬৫ বলে ৭৭ রান করা ভারতীয় ওপেনার মেরেছেন ৯টি চার ও ৩টি ছক্কা। ৪১ বলে ৫০ ছুঁয়ে টেস্টে নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের দ্রুততম ফিফটির রেকর্ডও গড়েছেন জয়সওয়াল। সঙ্গে এক বছরে ভারতের মাটিতে টেস্টে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও।

এরপর কোহলি ফিরে যান ১৭ রানে। ঋষভ পন্ত করেন শূন্য!সবাইকেই ফিরিয়েছেন স্যান্টেনার! সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি ভারত। রবীন্দ্র জাদেজা একপ্রান্ত আগলে ৪২ রানের ইনিংস খেললেও সেটা কেবল সান্ত্বনা। বাকিদের মধ্যে ওয়াশিংটন সুন্দর ২১, সরফরাজ খান ৯, রবিচন্দ্রন অশ্বিন ১৮, আকাশ দিপ ১ ও জাসপ্রীত বুমরাহ ১০ রান করেন।

ভারতকে ধ্বসিয়ে দিতে বড় অবদান রাখেন স্যান্টেনার। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়েছেন এই স্পিনার। বাকিদের মধ্যে এজাজ প্যাটেল ২ উইকেট ও গ্লেন ফিলিপস নিয়েছেন ১ উইকেট। ম্যাচে ১৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন স্যান্টেনার।

সংক্ষিপ্ত স্কোর
নিউ জিল্যান্ড: প্রথম ইনিংস ২৫৯ ও দ্বিতীয় ইনিংস২৫৫
ভারত: প্রথম ইনিংস ১৫৬ ও দ্বিতীয় ইনিংস ২৪৫
ফল: নিউ জিল্যান্ড ১১৩ রানে জয়ী।
সিরিজ: তিন ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ২–০ ব্যবধানে এগিয়ে।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়