ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

লুইসের সেঞ্চুরিতে হোয়াটওয়াশের লজ্জা এড়াল ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ২৭ অক্টোবর ২০২৪  
লুইসের সেঞ্চুরিতে হোয়াটওয়াশের লজ্জা এড়াল ওয়েস্ট ইন্ডিজ

প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরে নিয়েছিল শ্রীলঙ্কা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে ওয়েস্ট ইন্ডিজের সামনে ছিল হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। দারুণ এক সেঞ্চুরিতে সেই চ্যালেঞ্জ উতরে দলকে লজ্জা থেকে উদ্ধার করলেন এভিন লুইস। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ডাকওয়ার্থ লুইস-স্টার্ন (ডিএলএস) পদ্ধতিতে ৮ উইকেটে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

পাল্লেকেলেতে শনিবার (২৬ অক্টোবর) টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৭.২ ওভারে শ্রীলঙ্কা ১ উইকেটে হারিয়ে ৮১ রান তোলার পর বৃষ্টিতে খেলা বন্ধ থাকে। বৃষ্টি থামলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২৩ ওভারে। পুনরায় ব্যাট করতে নেমে লঙ্কানরা পাথুম নিসাঙ্কা ও কুসাল মেন্ডিসের ফিফটিতে ১৫৬ রান করে। ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯৫। ২ উইকেট হারিয়ে ৬ বল হাতে রেখেই তারা লক্ষ্যে পৌঁছে যায়।

ক্যারিবীয়দের জয়ের নায়ক লুইস। তিন বছর পর দলে ফিরে ৬১ বলে অপরাজিত ১০২ রানের ইনিংস খেলেন এই তারকা। তার ইনিংসে ছিল ৯ চার ও ৪ ছক্কার মার। তার সঙ্গে ঝড়ো ফিফটি হাঁকান শেরফান রাদারফোর্ড। ২৬ বলে ৩ ছক্কা ও ৪টি চারে অপরাজিত ৫০ রানের ঝড়ো ইনিংস খেলেন এই অলরাউন্ডার।

আরো পড়ুন:

লক্ষ্য তাড়ায় নেমে ১৯ বলে ১৬ রান করে বিদায় নেন ব্র্যান্ডন কিং। এরপর লুইসের সঙ্গে জুটি বাঁধেন শাই হোপ। লুইস ফিফটি করেন ৩৪ বলে। হোপের সঙ্গে ৭২ রানের জুটি গড়েন তিনি। ২৭ বলে ২২ রান করে হোপ বিদায় নিলে রাদারফোর্ডের সঙ্গে জুটি বেঁধে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন লুইস।

এর আগে বার পাঁচেক জীবন পেয়ে শ্রীলঙ্কাকে এগিয়ে নেন পাথুম নিসাঙ্কা ও আভিশকা ফার্নান্দো।  প্রথম ১০ ওভারে আসে বিনা উইকেটে ৪৯ রান। এরপর আভিশকাকে নিজের ফিরতি ক্যাচে বিদায় করে ৮১ রানের শুরুর জুটি ভাঙেন রোস্টন চেইস। এক বল পরই বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা।

পুনরায় খেলা শুরুর পর ১৯ বলে ফিফটি তুলে নেন কুসাল। ২২ বলে ৯ চার ও এক ছক্কায় ৫৬ রানে অপরাজিত রয়ে যান মেন্ডিস। ৬২ বলে ৫৬ রান করেন নিসাঙ্কা। তাতে ক্যারিবীয়দের বড় লক্ষ্য ছুঁড়ে দেয় শ্রীলঙ্কা। তবে লুইসের সেঞ্চুরির কাছে সব হার মেনে যায়।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা: ২৩ ওভারে ১৫৬/৩ (নিসাঙ্কা ৫৬, কুসাল মেন্ডিস ৫৬*)
ওয়েস্ট ইন্ডিজ: ২২ ওভারে ১৯৬/২ (লুইস ১০২*, রাদারফোর্ড ৫০*)
ফল: ডিএলএস পদ্ধতিতে ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়