ঢাকা     সোমবার   ২৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১২ ১৪৩১

অধিনায়কত্ব নিতে পুরোটাই তৈরি আছি: তাইজুল

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:১৮, ২৮ অক্টোবর ২০২৪
অধিনায়কত্ব নিতে পুরোটাই তৈরি আছি: তাইজুল

অধিনায়কত্ব ছাড়তে চান নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ দল চট্টগ্রামের বিমান ধরার আগে এমন খবরে আবারও ক্রিকেটাঙ্গন আলোচনার তুঙ্গে। সেই আলোচনা আরও বেগবান করলেন তাইজুল ইসলাম।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগের দিন সোমবার (২৮ অক্টোবর) সংবাদ সম্মেলনে আসেন তাইজুল। যেখানে আসার কথা অধিনায়ক কিংবা কোচের মধ্য থেকে। প্রথা ভেঙে তাইজুলের আসাটা কিছুটা ব্যতিক্রমও বটে।

স্বভাবতই তাইজুলের সংবাদ সম্মেলন হয়ে উঠলো শান্তময়। ঘুরে ফিরে আসে একই প্রশ্ন। না বোধক উত্তরে বারবার এড়িয়ে যেতে চেয়েছিলেন, শেষ পর্যন্ত প্রশ্ন এসে পড়ে তার কাঁধে। তাকে জিজ্ঞেস করা হয়েছিল, অধিনায়কত্ব নিতে প্রস্তুত কি না?

আরো পড়ুন:

বাঁহাতি এই স্পিনারের সংক্ষিপ্ত কিন্তু আত্মবিশ্বাসী উত্তর, ‘যেহেতু ১০ বছর ধরে খেলেছি, অধিনায়কত্ব নিতে পুরোটাই তৈরি।’

সাকিব আল হাসান না থাকায় প্রথম টেস্ট থেকে আলোচনায় আছেন তাইজুল। প্রথম ইনিংসে দ্রুততম দুই’শ উইকেটের কীর্তি গড়ার পর সাবেক অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছিলেন, ‘তাইজুল তার প্রাপ্য সম্মান পান না।’ তামিমের মূল কথা ছিল, তাইজুল যে ধরণের পারফরম্যান্স করেন সে অনুযায়ী ফোকাসে থাকেন না।

এদিন সংবাদ সম্মেলনে আসাটা তাইজুল যে দলে আলাদা গুরত্ব পাচ্ছে সেটার প্রমাণ বহন করে। সাকিব-তামিম ছাড়া তাইজুল এখন দলে বিবেচিত হচ্ছেন সিনিয়র ক্রিকেটার হিসেবে। সেই হিসেবে দলের পরিকল্পনায় তার যুক্ত থাকার সময় হয়েছে কি না? 

এমন প্রশ্নে তাইজুলের উত্তর, ‘যদি ব্যক্তিগতভাবে বলেন, ইম্প্লিমেন্ট করতে পারি। কিন্তু আমার যে অভিজ্ঞতা হয়েছে, আপনি কতটুকু নিচ্ছেন সেটা গুরুত্বপূর্ণ; সেটা টিমমেট হোক আর সেটা আমার দেশের জনগন হোক।’ 

‘আমার কাছে মনে হয় অনেক ক্ষেত্রে মাঠে যখন বিভিন্ন পরিস্থিতি আসে, আমি যখন বল করি বা একটা স্পিনার যখন বল করে অনেক সময় ফিল্ড পজেশন বলেন বা একটা ব্যাটারকে কীভাবে সেট আপ করবো; এই হেল্পগুলো আমি কখন কখনও করে থাকি। অধিনায়ক আমাকে জিজ্ঞেস করে। এই সুযোগগুলো আসে, আমি চেষ্টা করি’ -আরও যোগ করেন তাইজুল। 

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে ক্রিকেটের অভিজাত সংস্করণে যাত্রা শুরু হয়েছিল তাইজুলের। এখন পর্যন্ত ১০ বছরে খেলেছেন ৪৮টি টেস্ট। সাকিবের পর দ্বিতীয় বোলার হিসেবে তিনি ২০০ উইকেটের মাইলফলক অর্জন করেন। 

প্রোটিয়াদের বিপক্ষে ঢাকা টেস্টে ৭ উইকেটে হেরে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। চট্টগ্রামে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামীকাল থেকে।

রিয়াদ/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়