ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

ইংল্যান্ডের ‘বাজে দিনের’ অপেক্ষায় বাংলাদেশ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০০, ৩০ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংল্যান্ডের ‘বাজে দিনের’ অপেক্ষায় বাংলাদেশ

বার্মিংহাম থেকে ইয়াসিন হাসান : ইংল্যান্ডের দুটি পরাজয়, শ্রীলঙ্কার একটি ও বাংলাদেশ পাকিস্তানকে হারালে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে যাবে মাশরাফিরা।

কিভাবে বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ? এ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। চায়ের কাপে চুমুক দেবার সাথে সাথে চলছে হিসাব-নিকাশ। কাকে হারালে, কে কার বিরুদ্ধে জিতলে, কে কার বিরুদ্ধে হারলে এসব নিয়ে যত আলোচনা।

আফগানিস্তান পাকিস্তানকে হারালে বাংলাদেশের সেমিফাইনালের রাস্তা পরিস্কার হয়ে যেত। পাকিস্তান জেতায় কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়ল বাংলাদেশ। তাতে অবশ্য বড় কোনো ক্ষতি হয়নি। নিজেদের পারফরম্যান্সের ওপর নির্ভর করছে বাংলাদেশের সেমিফাইনালের ভাগ্য। বাংলাদেশ দুটি ম্যাচ জিতলে সেমিফাইনালের দৌড়ে সবথেকে এগিয়ে থাকবে। তবে বাংলাদেশ এখন ইংল্যান্ডের দুটি ‘বাজে দিনের’ অপেক্ষা করছে।

অস্ট্রেলিয়া ১৪ পয়েন্ট নিয়ে সবার আগে নিশ্চিত করেছে সেমিফাইনাল। ভারতও একই পথে হাঁটছে। ৬ ম্যাচে ৫ জয় নিয়ে ১১ পয়েন্ট তাদের। সমান পয়েন্টে এ দৌড়ে আছে নিউজিল্যান্ডও।  চার নম্বর দল নিয়েই যত লড়াই।

এ লড়াইয়ে আছে পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

পয়েন্ট টেবিলের বর্তমান চিত্র (ইংল্যান্ড-ভারত ম্যাচের আগে)

পাকিস্তান ৯

ইংল্যান্ড ৮

বাংলাদেশ ৭

শ্রীলঙ্কা ৬।

স্বাগতিক ইংল্যান্ড আজ ভারতের বিপক্ষে খেলবে এজবাস্টনে।  ভারত ইংল্যান্ডকে হারালে হাসবে এশিয়ার তিন জায়ান্ট পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ।  ইংল্যান্ডের পরের ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। ওই ম্যাচ হারলে বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।  তখন ভারতের বিপক্ষে হারলেও সমস্যা নেই, তবে জিততে হবে পাকিস্তানের বিপক্ষে এবং শ্রীলঙ্কার একটি হারের প্রত্যাশা করতে হবে। ৯ পয়েন্ট নিয়ে বাংলাদেশ যাবে সেমিতে, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড ৮ পয়েন্ট নিয়ে পিছিয়ে যাবে।  পাকিস্তানের ও বাংলাদেশের পয়েন্ট সমান হলেও রান রেটে এগিয়ে থাকবে বাংলাদেশ।

সমীকরণটা হবে এরকম,

(যদি ইংল্যান্ড দুটিতে হারে, বাংলাদেশ পাকিস্তানকে হারায় এবং শ্রীলঙ্কা যেকোনো একটিতে হারে)

বাংলাদেশ ৯

পাকিস্তান ৯

ইংল্যান্ড ৮

শ্রীলঙ্কা ৮।

তবে ইংল্যান্ড যদি দুটিতেই জিতে যায় তাহলে কপাল পুড়বে এশিয়ার তিন দলেরই। তখন বাংলাদেশের পাকিস্তানের বিপক্ষে জিতলেও লাভ হবে না।  পাকিস্তানেরও তাই।  শ্রীলঙ্কা দুই ম্যাচ জিতলেও শেষ চারে ওঠা হবে না।

সমীকরণটা হবে এরকম,

ইংল্যান্ড ১২

শ্রীলঙ্কা ১০

বাংলাদেশ ৯

পাকিস্তান ৯।

সেমিফাইনালে যাওয়ার উজ্জ্বল সম্ভাবনা আছে পাকিস্তানেরও। তারা শেষ ম্যাচটি জিতলে, ইংল্যান্ড একটি হারলে, শ্রীলঙ্কা দুটিতে জয় পেলে এবং বাংলাদেশ একটি ম্যাচ জিতলে তারা যাবে সেমিতে।

সমীকরণটা হবে এরকম,

পাকিস্তান ১১

শ্রীলঙ্কা ১০

ইংল্যান্ড ১০

বাংলাদেশ ৯।

শ্রীলঙ্কারও মোটামুটি একই সমীকরণ। পাকিস্তান শেষ ম্যাচ না জিতলে, বাংলাদেশ ভারতকে হারালে, ইংল্যান্ড দুই ম্যাচ হারলে এবং নিজেরা দুই ম্যাচ জিতলে তারা যাবে সেমিফাইনালে।   

সমীকরণটা হবে এরকম,

শ্রীলঙ্কা ১০

পাকিস্তান ৯

বাংলাদেশ ৯

ইংল্যান্ড ৮।

বাংলাদেশের জন্য সেমিফাইনালের সমীকরণটা বেশ সহজ। ইংল্যান্ডের দুটি হার, শ্রীলঙ্কার একটি হার আর বাংলাদেশের দুটি জয়।  তাহলে কারো দিকে তাকিয়ে থাকতে হয় না বাংলাদেশের।  আবার ইংল্যান্ডের একটি হার, শ্রীলঙ্কার একটি হার ও বাংলাদেশ দুটি জিতলেও সমস্যা নেই।  বাংলাদেশ যাবে সেমিতে।

অনেকটা নির্ভার হয়ে বাংলাদেশ মঙ্গলবার মাঠে নামতে পারবে।  আজ এজবাস্টনে ভারত-ইংল্যান্ডের ম্যাচ।  সোমবার ডারহামে খেলবে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজে।  এ দুটি ম্যাচে বাংলাদেশের চোখ থাকবে নিশ্চিত। তবে বাংলাদেশ অপেক্ষায় রয়েছে ইংল্যান্ডের ‘বাজে দিনের’।


রাইজিংবিডি/বার্মিংহাম/৩০ জুন ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়