ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শেষটায় উইকেটশূন্য, থামলেন ১৯-এ

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৫ ৭:৫৬:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৬ ১২:৪৭:১৫ পিএম

লন্ডন থেকে ক্রীড়া প্রতিবেদক : ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ম্যাচ। হয়তো শেষ আন্তর্জাতিক ম্যাচও!

বিশ্বকাপের পর মাশরাফি বিন মুর্তজা ওয়ানডে চালিয়ে যাবেন কি না, তা সময় বলে দেবে। তবে বিশ্বমঞ্চে তাকে আর দেখা যাচ্ছে না, সেটা নিশ্চিত। ২০০৩ সালে খেলেছিলেন প্রথম বিশ্বকাপ। ২০১৯-এ এসে থামলেন। মাঝে একটিতে খেলা হয়নি। চারটি বিশ্বকাপ, পরপর দুটিতে অধিনায়ক।

ক্যারিয়ারের শুরুতে যতটা জৌলুস ছিল, শেষটা ততটাই বিষাদময়! তখন গতির ঝড় তুলতেন ২২ গজে। এখন ভরসা নিয়ন্ত্রিত বোলিং।

চলতি বিশ্বকাপের আগে বোলিংয়ে বাংলাদেশের অন্যতম ভরসা ছিলেন অধিনায়ক মাশরাফি। কিন্তু বিশ্বকাপের মঞ্চে প্রত্যাশা পূরণ করতে পারেননি। তাতেই সব কিছু ওলটপালট। বোলিংয়ে উইকেট পাননি, রান খরচে কৃপণতা দেখাতে পারেননি। শুরু হয় তাকে নিয়ে সমালোচনা। তার বোলিং, অধিনায়কত্ব নিয়ে ওঠে প্রশ্ন।

কিন্তু ক্রিকেটের তীর্থস্থানে ফিরে মাশরাফি ফিরে পেয়েছেন নিজেকে। প্রথম স্পেলে বলের ওপর নিয়ন্ত্রণ ছিল দারুণ। স্পট বোলিংয়ে ব্যাটসম্যানদের থামিয়ে রেখেছিলেন। হাত খুলে মারতে দেননি। রানের চাকায় লাগাম টেনেছিলেন। একই লাইন ধরে রেখেছিলেন দীর্ঘক্ষণ।

বোলিংয়ে ছিল চেনা ছন্দ। প্রথম স্পেলে ৫ ওভার বোলিং করে কোনো বাউন্ডারি হজম করেননি। রান দিয়েছিলেন ৩২। দ্বিতীয় পানি পানের বিরতির পর বোলিংয়ে ফিরে মাত্র ২ ওভার করেন।  দুই ওভারে দুই বাউন্ডারি হজম করে রান দেন ১৪। দুই স্পেলে তার বোলিং ফিগার ৭-০-৪৬-০।

পরবর্তীতে আর বোলিংয়ে ফিরে আসা হয়নি। আজও পূরণ করেননি দশের কোটা। ইংল্যান্ডের বিপক্ষে উইকেট পাওয়া ম্যাচে ১০ ওভার করেছিলেন। উইকেট পেয়েছিলেন জনি বেয়াস্টোরর। এরপর নিষ্প্রভই থেকে গেছেন।

২০০৩ বিশ্বকাপে মাশরাফির প্রথম বল খেলেছিলেন কানাডার ওপেনার জন ডেভিসন। হজম করেছিলেন চার। পরবর্তীতে পেয়েছিলেন ২ উইকেট। ১৭ বছর পর খেললেন শেষ বিশ্বকাপ। শেষ বল খেললেন ইমাম-উল-হক। সেদিন উইকেট পেলেও আজ পেলেন না।

পড়ন্ত বেলায় পারফরম্যান্সগুলো হয়তো এমনই হয়। ২৪ ম্যাচে ১৮৭.২ ওভার করে ১৯ উইকেট পেয়েছেন বিশ্বকাপে। রেকর্ড বুকে মাশরাফির নামের পাশে থাকবে এই অর্জন।


রাইজিংবিডি/লন্ডন/৫ জুলাই ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন