ঢাকা     শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৮ ১৪৩১

মাঠে ‘তিন মোড়ল’ হতে কী করতে হবে বাংলাদেশকে?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাঠে ‘তিন মোড়ল’ হতে কী করতে হবে বাংলাদেশকে?

লন্ডন থেকে ইয়াসিন হাসান : ২০১৪ সালে ফেসবুকে যে স্ট্যাটাস দিয়েছিলেন, তা হুট করে চলে আসে টাইমলাইনে । বলেছিলেন,‘আমি আরো ১০ বছর খেলতে চাই।’ সাকিবের ওমন চাওয়া ওই সময়টায় বড্ডা আহলাদি লাগলেও এখন মনে হচ্ছে নিজের লক্ষ্যের পথে এগিয়ে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ক্রিকেট বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের এক আসরে পাঁচশর বেশি রান, দশ উইকেট পেয়েছেন সাকিব। বিশ্বের একমাত্র অলরাউন্ডার হিসেবে বিশ্বকাপে হাজার রান ও ত্রিশের বেশি উইকেটের রেকর্ড তার নামের পাশে।  এবারের বিশ্বকাপে তার অর্জন ৬০৬ রান ও ১১ উইকেট। এমন খেলোয়াড় আরেকটি বিশ্বকাপ খেলবেন, তা তো আশা করাই যায়।

বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফিও বিশ্বাস করেন, সাকিব খেলবেন আরেকটি বিশ্বকাপ। শুধু সাকিব নন, তামিম, মাহমুদউল্লাহ ও মুশফিক আরেকটি বিশ্বকাপে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন বলে বিশ্বাস বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের। এজন্য সৃষ্টিকর্তার কাছে তার একটাই প্রার্থনা,‘ওরা যেন একটু সুস্থ ও ফিট থাকতে পারে। বেঁচে থাকলে ওরা চারজনই খেলবে আরেকটি বিশ্বকাপ।’

চার সিনিয়র ক্রিকেটারদের সাথে সৌম্য, লিটন, মুস্তাফিজ ও মিরাজের সামনে ২০২৩ বিশ্বকাপের দুয়ার খোলা আছে বলেও মনে করছেন মাশরাফি, ‘এই টিমে যারা আছে এবং আপকামিং যারা আছে তাদের নিয়ে ভালো কিছু করতে পারবে বাংলাদেশ। ’

বলা হচ্ছে এবারের বিশ্বকাপে বাংলাদেশ গিয়েছিল নিজেদের সর্বকালের সেরা দল নিয়ে। সেরা দল নিয়ে গেলেও বাংলাদেশ পয়েন্ট টেবিলের সাতে থেকে (আটেও যেতে পারে) শেষ করেছে বিশ্বকাপের ব্যর্থ মিশন। মাঠের ক্রিকেটে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দাপট দেখাচ্ছে।  মাঠের ‘তিন মোড়ল’ হতে হলে কী করতে হবে বাংলাদেশকে?

‘আমার কাছে মনে হয় এই বিশ্বকাপের আগে আমরা সব বিভাগ নিয়ে চিন্তিত ছিলাম। সব বিভাগেই আমরা টুকটাক পিছিয়ে ছিলাম। মোর দ্যান হানড্রেড পারসেন্ট ক্রিকেট খেললে আমরা জিততে পারতাম। ব্যাটিংয়ে যেটা মনে হয়েছে আমরা প্রায় সমানভাবে ওদের মতোই ছিলাম, শুধুমাত্র পাকিস্তান ম্যাচ বাদে। বোলিংয়ে বড় পার্থক্য আছে। ফিল্ডিংয়ে আরো বড় ব্যবধান আছে। তাদের সাথে এই দুই জায়গায় বিস্তর তফাৎ’ -বলেন মাশরাফি।

ব্যাটিংয়ে সাকিবের একক কৃতিত্বে বাংলাদেশ দাপট দেখালেও বাকিরা জ্বলেছেন নিয়মিত বিরতিতে। ওপেনিং জুটি ছিল সবথেকে বাজে। বোলিংয়েও ওপেনিংয়ে ১৫-২০ ওভার ব্যবধান গড়ে দিচ্ছিল নিয়মিত। নড়বড়ে ওপেনিং জুটি আর নির্বিষ বোলিং আক্রমণের সাথে বাজে ফিল্ডিং, পুরো টুর্নামেন্টে এমন পারফরম্যান্সে হিমশিম খেয়েছে পুরো দল।

২০২৩ বিশ্বকাপ বসবে ভারতে। বাংলাদেশ কি পারবে প্রতিবেশী দেশে ভালো কিছু করতে? কিংবা শিরোপার আক্ষেপ ঘোচাতে? ‘এই দলের ভবিষ্যত, সামনের বিশ্বকাপে আমরা যখন খেলব তখন ফেবারিট থাকব। আমি বিশ্বকাপ জেতার কথা বলব না। বিশ্বকাপ জিততে ভাগ্য লাগে। আমাদের সেই ভাগ্য লাগবে। তবে ভারত বিশ্বকাপে আমরাও ফেবারিট থাকব। ’


রাইজিংবিডি/লন্ডন/৬ জুলাই ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ