ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

কম্পিউটার শিক্ষকদের এমপিওভুক্তকরণের দাবি

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫০, ১৮ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কম্পিউটার শিক্ষকদের এমপিওভুক্তকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক : কম্পিউটার শিক্ষকদের অন্যান্য শিক্ষকদের মতো এমপিওভুক্ত করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ এমপিও বঞ্চিত সহকারী শিক্ষক(কম্পিউটার)কমিটি।

 

সোমবার দুপুরে জতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ এমপিও বঞ্চিত সহকারী শিক্ষক (কম্পিউটার) কমিটি এমপিওভুক্তির জন্য এ মানববন্ধন করে।

 

মানববন্ধনে বক্তারা বলেন, গত ২০১১ সালের আগ পর্যন্ত বেসরকারি কম্পিউটার শিক্ষক (সহকারী) পদকে এমপিওভুক্ত করা হয়। কিন্তু ২০১১ সালের ১৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় অর্থ বরাদ্দ না থাকায় অতিরিক্ত বিভাগ খোলার বিপরীতে নিযুক্ত শিক্ষকদের বেতন-ভাতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বহন করতে হবে বলে বলা হয়।

 

একদিকে মন্ত্রণালয়ের বরাদ্দ স্থগিত অন্য দিকে শিক্ষা প্রতিষ্ঠানকে এ বিষয়ে শিক্ষক নিয়োগের জন্য তাগাদা দেওয়া হয়।

 

তা ছাড়া কম্পিউটার শিক্ষক প্যার্টানভুক্ত ১১(এগার) জন শিক্ষকদের একজন। কিন্তু অন্যান্য বিষয়ে ছাত্র সংখ্যা বেশি হলে প্রয়োজন অনুযায়ী একাধিক শিক্ষক নিয়োগের বিধান থাকলেও কমিস্পউটার বিষয়ে সে বিধান না থাকায় একজন শিক্ষককে নিয়মিত ক্লাস নিতে হয়।

 

সংগঠনের আহব্বায়ক আশিকুজ্জামান বলেন, আমাদের মতো প্রায় ৮০০ শিক্ষক চার বছর থেকে এমপিও বঞ্চিত। একদিকে আমাদের অন্যান্য শিক্ষকদের চেয়ে বেশি ক্লাস হচ্ছে কিন্ত আমরা সেভাবে আর্থিক সার্পোট পাচ্ছি না।

 

প্রতিষ্ঠান থেকে যা দেওয়া হয় তা নামে মাত্র, তাই বাধ্য হয়ে আমাদেরকে প্রতিষ্ঠান থেকে ফিরে পরিবারের হাল ধরতে অন্য কোনো কাজ করতে হয়।আমাদের যাতে আর মানবেতর জীবন যাপন করতে না হয় তার জন্য শিক্ষমন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

 

তিনি বলেন, যদি শিক্ষাই জাতির মেরুদণ্ড হয় তাহলে আমরা মনে করি ডিজিটাল বাংলাদেশের মেরুদণ্ড কমিস্পউটার শিক্ষা। তাই প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার কারিগর কম্পিউটার শিক্ষকদের ওপর শর্ত তুলে নিয়ে চাকরি এমপিও করনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

 

মানববন্ধনে সংগঠনের যুগ্ম-আহব্বায়ক এস এম শামীমুর রহমান সহ অন্যান্য কমস্পিউটার শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৫/মিথুন/ইভা

রাইজিংবিডি.কম


সর্বশেষ

পাঠকপ্রিয়