ঢাকা     শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৮ ১৪৩১

অটোরিকশা বরিশালে বিপজ্জনক হয়ে উঠেছে

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩২, ২৭ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অটোরিকশা বরিশালে বিপজ্জনক হয়ে উঠেছে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ব্যাটারিচালিত অটোরিকশা বরিশাল নগরীতে হয়ে উঠেছে বিপজ্জনক বাহন।

মাত্র ৫৮ বর্গ কিলোমিটার নিয়ে বরিশাল সিটি কর্পোরেশন গঠিত। এরমধ্যে মাত্র ৩ বর্গ কিলোমিটার রয়েছে কাচা-পাকা সড়ক। আর এই সড়কে ১০ হাজারেরও অধিক অটোরিকশা চলাচল করছে প্রতিদিন। যার মধ্যে সাড়ে ৭ হাজারেরই কোন প্রকারের বৈধতা নেই।

সড়কের তুলনায় অতিরিক্ত অটোরিকশা চলাচলের কারণে নগরীর জনগুরুত্বপূর্ণ সড়কে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা যানজট সৃষ্টির পাশাপাশি ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। আর অটোরিকশার সংখ্যা বেড়ে যাওয়ায় তা চলে গেছে ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রণের বাইরে।

বলা যায়, অটোরিকশা যন্ত্রণায় নগরবাসী এখন খুবই বিপাকে পড়েছেন ।

বরিশাল সিটি কর্পোরেশন সূত্র জানা গেছে, বিসিসি’র দুই মেয়রের সময় মিলিয়ে সিটি কর্পোরেশনে তালিকাভূক্ত বৈধ অটোরিকশার সংখ্যা ২ হাজার ৬শ’ ১০টি। অথচ নগরীতে চলাচল করছে ১০ হাজারেরও বেশি। আশপাশের বিভিন্ন উপজেলা থেকে নগরীতে এসে দাপিয়ে বেড়াচ্ছে কাগজপত্রবিহীন এই সকল অটোরিকশা। অন্যদিকে নগরীর বিভিন্ন ওয়ার্কশপেও নতুন অটোরিকশা তৈরিও হিড়িক পড়েছে।

নগরীর সদর রোড, চকবাজার, গীর্জা মহল্লা, রূপাতলী থেকে কালিজিরা, সাগরদী বাজার থেকে টিয়াখালী সড়ক, নবগ্রাম রোড, বারৈজ্যার হাট, কাউনিয়া মরকখোলার পোল থেকে কাগাশুরা এবং হাটখোলা সড়কসহ অলিগলিতে চলাচল করছে এসব অবৈধ অটোরিকশা।

দেখা গেছে,নগরীতে যেসব অটোরিকশা চলাচল করছে তার সিংহভাগ চালকের নেই লাইসেন্স বা নেই কোন পূর্ব অভিজ্ঞতা। তাদের নেই ট্রাফিক আইন সম্পর্কে কোন ধারণা। লুঙ্গি পড়ে চালানো হচ্ছে অটোরিকশা। আবার সামনে যেখানে চালকের একার বসতেই কষ্ট, সেখানে দুই পাশে দুই জন এবং পেছনে আরও ৪জন সহ ৬জন নিয়ে চলছে মাত্র ২ সিটের এই ৩ চাকার যান। আবার রাস্তার পাশে, এমনকি রাস্তার মাঝেও যত্রতত্র থামিয়ে চলে যাত্রী ওঠা-নামা এবং সড়ক আটকে স্ট্যান্ড বানিয়ে মানুষের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) খায়রুল আলম বলেন, ‘নগরীতে যেসব অটোরিকশা চলাচল করছে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী তার সবগুলোই অবৈধ। আমরা এগুলো বন্ধও করে দিয়েছিলাম। কিন্তু সিটি মেয়র মহোদয়ের নির্দেশে এগুলো পুনরায় চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। সেই সুযোগে বাইরের অটোরিকশাগুলোও নগরীতে ঢুকে পড়ছে। তাই বেড়েছে যানজটও।’

খায়রুল আলম বলেন, ‘সিটি কর্পোরেশনের অনুমোদিত ২ হাজার ৬শ’ ১০টি অটোরিকশা রয়েছে। অনুমোদিত অটোরিকশাগুলো চলাচল করলে যানজট হতো না। অটোরিকশার সংখ্যা এতোটাই বেড়েছে যে কোনটা বৈধ এবং কোনটা অবৈধ তা খুঁজে বের করাটাও কঠিন। কেননা মাত্র একটির টোকেন দিয়ে চলাচল করছে তিন থেকে চারটি অটোরিকশা।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খায়রুল হাসান বলেন, ‘অবৈধ অটোরিকশার বিষয়টি মেয়র মহোদয়ের নজরে আছে। তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন।’

 

 

রাইজিংবিডি/বরিশাল/২৭ জুন ২০১৯/জে. খান স্বপন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ