ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন বাতিলের দাবি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ২৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক : ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ইট প্রস্তুতকারী মালিক সমিতি আয়োজিত ‘ইট উৎপাদনে আইনি জটিলতা এবং পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি মিজানুর রহমান বাবুল বলেন, ২৮ ফেব্রুয়ারির মধ্যে ২০১৩ সালে সালের আইন বাতিল করে ২০১৬ সালের খসড়া আইন অনুমোদন না দিলে অনির্দিষ্টকালের জন্য ইট উৎপাদন ও ভাটা বন্ধ রাখা হবে।

তিনি জানান, ইট প্রস্তুতকারী মালিক সমিতির প্রস্তাব উপেক্ষা করে আবারও ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ জারি করা হয়। ফলে ইটভাটার মালিকরা পরিবেশবান্ধব জিগজ্যাগ পদ্ধতিতে ভাটা স্থাপন শুরু করেন। বিশেষ স্থাপনা, রেলপথ, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান বা অনুরূপ কোনো স্থান ও গ্রামীণ সড়ক থেকে ১ কিলোমিটার দূরে ইটভাটা স্থাপন করতে হবে- এ ধারার কারণে জিগজ্যাগ ভাটার ছাড়পত্র দেওয়া হচ্ছে না।

মিজানুর রহমান বলেন, ‘ইটভাটা থেকে সরকার ৩০০ কোটি টাকা ভ্যাট ও ১০০ কোটি টাকার রাজস্ব পায়। সারা দেশে ৬ হাজার ৫০০ ইটভাটায় ২০ লাখ শ্রমিক কর্মরত আছেন। উন্নয়নের জন্য ইটের প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। তাই এ আইন দ্রুত বাতিলের দাবি জানাচ্ছি।’



রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়