ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইয়েমেনে আমিরাত সমর্থিত বিছিন্নতাবাদীদের ‘অভ্যুত্থান’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ২৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইয়েমেনে আমিরাত সমর্থিত বিছিন্নতাবাদীদের ‘অভ্যুত্থান’

আন্তর্জাতিক ডেস্ক : বন্দর শহর এডেনে রক্তক্ষয়ী সংঘর্ষের সময় বেশ কিছু ‍সরকারি ভবন দখল করে নেওয়ার পর ইয়েমেনের প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন, সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বিছিন্নতাবাদীরা এই অভ্যুত্থান ঘটাচ্ছে।

রোববার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী আহমেদ বিন দাগের বলেছেন, ‘এডেনে (সরকারের) বৈধতা নস্যাৎ করা হচ্ছে।’ তিনি আরো বলেছেন, ‘যা হচ্ছে, তা খুবই বিপজ্জনক এবং ইয়েমেনের নিরাপত্তা, স্থিতিশীলতা ও ঐক্যের মারাত্মক ক্ষতি করছে।’

আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। অভ্যুত্থানকারীদের শিয়াপন্থি হুতি বিদ্রোহীদের সঙ্গে তুলনা করে আহমেদ বিন দাগের বলেছেন, ‘সানায় হুতিরা যে অপরাধ করছে, তার চেয়ে এই অন্যায় ভিন্ন কিছু নয়।’

সৌদি আরব সমর্থিত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারের প্রধান আব্দ-রাব্বু মানসুর হাদির নেতৃত্বাধীন সেনাবাহিনী রোববার সকালে আমিরাত সরকার সমর্থিত বিছিন্নতাবাদীদের এডেন শহরে প্রবেশ করতে বাধা দিলে দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ বেঁধে যায়।

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, এই সংঘর্ষে কমপক্ষে ১০ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে। এডেনের প্রধান বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে।

দক্ষিণাঞ্চলীয় ইয়েমেনের স্বাধীনতার জন্য আন্দোলন করা দি সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল গত সপ্তাহে হাদি সরকারকে আল্টিমেটাম দেয়, হয় তার প্রধানমন্ত্রী ও মিন্ত্রসভাকে বহিষ্কার করতে হবে, না হলে তারা-ই তাদের উৎখাত করবে। রোববার ছিল আল্টিমেটামের শেষ দিন।

আল্টিমেটাম উপেক্ষা করে উল্টো জনসমাগম নিষিদ্ধ করে হাদি সরকার। কিন্তু নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে রোববার সকালে এডেনে প্রবেশ করলে সরকারপন্থি বাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষ বেঁধে যায়।

ইয়েমেন সরকারের বিরুদ্ধে আমিরাত সমর্থিত বাহিনীর কথিত অভ্যুত্থান সৌদি আরবকে বিপাকে ফেলবে। হাদি সরকারের সমর্থনে ইয়েমেনে যুদ্ধ করছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট, সংযুক্ত আরব আমিরাতও যার অন্তর্ভুক্ত।




রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়