ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঈগলের ‘টেক্সট মেসেজ’ বিলে দিশেহারা গবেষকরা!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ২৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈগলের ‘টেক্সট মেসেজ’ বিলে দিশেহারা গবেষকরা!

পাখিদের ভিনদেশে যাওয়া নিয়ে একটি গবেষণার অংশ হিসেবে রাশিয়ার একদল গবেষক কিছু ঈগল পাখির শরীরে ট্র্যাকিং ডিভাইস বসিয়েছিলেন। উদ্দেশ্য পাখিদের গতিবিধি লিপিবদ্ধ করা। আর এসব পাখিদের ভিন্ন ভিন্ন রুটে বা দেশে পাঠানোর পরিকল্পনা ছিল।

কিন্তু পাখি হলো স্বাধীনতার প্রতীক। পাখি কি আর কারো নির্দেশ মানবে? সে নিজের স্বাধীনতা মোতাবেক উড়ে গিয়েছে ভিন্ন পথে! ফলে একে তো পরিকল্পিত রুট বদলে গেছে, তারওপর পাখিগুলো পাঠাচ্ছে দেদারসে টেক্সট মেসেজ।

পরিকল্পনা অনুসারে ‘মিন’ নামের একটি ঈগল পাখির যাওয়ার কথা ছিল কাজাখস্তানে, কিন্তু ‘মিন’ চলে গিয়েছে ইরানে। শুধু তাই নয়, দিনব্যাপী এই ঈগল পাখিটি যেসব মেসেজ পাঠানোর চেষ্টা করে, তা কোনো মোবাইল টাওয়ারের সংস্পর্শে আসলে একবারে চলে আসে। ফলে রোমিং মেসেজের বিলে দিশেহারা বিজ্ঞানীরা। তাদের কাজাখস্তানের মেসেজ বিলের ডাবল বিল গুনতে হচ্ছে।

ফলে এই গবেষণার জন্য যে বাজেট রাখা হয়েছিল তা প্রায় ফুঁড়িয়ে যাবার অবস্থা। যেখানে কাজাখস্তান থেকে মেসেজ পাঠালে খরচ পরতো ৩০ সেন্ট সেখানে ইরান থেকে মেসেজ পাঠানোয় তা খরচ পরে ৭৭ সেন্ট। এমন অবস্থায় গবেষণা বন্ধের উপক্রম হয়েছে। যদিও ক্রাউড ফান্ডিং এর মাধ্যমে নতুন করে ফান্ড যোগার করা হচ্ছে। দ্য রাশিয়ান রেপটরস রিসার্চ অ্যান্ড কনসারভেশন নেটওয়ার্ক এর ইগর কারইয়াকিন বলেন, ‘পাখিগুলো আমাদের কপর্দক শূন্য করে ফেলেছে’।

গবেষকরা জানিয়েছেন, গবেষণা দলের ওয়্যারলেস ক্যারিয়ার পার্টনার মেগাফোন অবশ্য ‘মিনের’ পাঠানো এসএমএসের খরচ ফিরিয়ে দেবে বলে জানা গেছে। তাছাড়া মিনের টেক্সট মেসেজের জন্য আলাদা ট্যারিফও ঘোষণা করেছে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়