ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঋণ জালিয়াতিতে ব্যাংকারসহ আসামি ৩১

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋণ জালিয়াতিতে ব্যাংকারসহ আসামি ৩১

সাড়ে নয় কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের তিন কর্মকর্তাসহ ৩১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

বুধবার কমিশন থেকে এ অনুমোদন দেয়ার পর আদালতে তা জমা দেয়া হয়। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার  ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

২০১৭ সালের ৫ এপ্রিল এ ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় দুদকের উপপরিচালক শেখ আবদুস ছালাম পাঁচজনকে আসামি করে মামলাটি করেন। মামলার তদন্ত শেষে এজাহারভুক্ত একজনকে অব্যাহতি দেয়া হয়। নতুন করে আসামি করা হয় ২৭ জনকে। সবমিলিয়ে ৩১ জনকে আসামি করা হয়।

চার্জশিটে আসামিরা হলেন, ইউসিবিএলের সাবেক ভাইস প্রেসিডেন্ট ইখতেয়ার উদ্দিন আহমেদ, সাবেক অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আনোয়ার হোসেন পাঠান, শান্তিনগর শাখার সাবেক অপারেশন্স ম্যানেজার মসিউদ্দিন হোসাইন। তবে সাবেক ম্যানেজমেন্ট ট্রেইনি (সহকারী ভাইস প্রেসিডেন্ট) সালেহ আহমেদ ভূইয়াকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

নতুন আসামিরা হলেন- আলমপনা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আসাদ, সাইদুল ইসলাম চৌধুরী, আবদুল হাই, নাসিরউদ্দিন হালু, স্বপন কুমার পাল, জামান মোস্তফা, মো. সামির, শহিদুজ্জামান, আরিফ পাভেল, রাশেদ শিকদার, জাকির হোসেন, হারুন অর রশীদ কাজী, ফয়সাল দস্তগীর, জাকির হোসেন মিন্টু, জেসমিন খান সুমী, আবুল কাশেম, মুজাফফর আহম্মদ, ছবি রাণী কুণ্ডু, কাজী মোহাম্মদ ইয়াসিন, হারুন অর রশীদ, আবদুর রশীদ মৃধা,সৈয়দ জাহিদ হোসেন, শামীম আক্তার, মনসুর আলম খান, সৈয়দ আরিফ মোস্তফা, লিয়াকত হোসেন, কাজী মোজাম্মেল হক মিন্টু ও মনজুর আলম।

প্রতিবেদনে বলা হয়, দুর্নীতি ও জালিয়াতি এবং জাল নকশার মাধ্যমে রাজধানীর সেগুনবাগিচায় তোপখানা রোডে আলমপনা ভবন নির্মাণ করা হয়। ১৫ তলা ওই ভবনের একই ফ্ল্যাট পরে একাধিক গ্রাহকের কাছে বিক্রি করা হয়। ব্যাংক কর্মকর্তারা ভুয়া নামজারির কাগজপত্রের মাধ্যমে ব্যাংকটির শান্তিনগর শাখা থেকে সাত কোটি ৭০ লাখ টাকা ঋণের নামে ছাড় করেন। এ ক্ষেত্রে ফ্ল্যাটের তথ্য যাচাই বাছাই না করেই টাকা ছাড় করেন ব্যাংক কর্মকর্তারা।

এ ছাড়া চারজন ক্রেতার কাছ থেকে ফ্ল্যাট বিক্রির নামে আরো এক কোটি ৮৩ লাখ টাকা নিয়ে জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করা হয়।


ঢাকা/এম এ রহমান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়