ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এই দিনেই কুম্বলের সেই ইতিহাস গড়া বোলিং

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এই দিনেই কুম্বলের সেই ইতিহাস গড়া বোলিং

ইনিংসে ১০ উইকেট নিয়ে সতীর্থের অভিনন্দনে ভাসছেন অনিল কুম্বলে

ক্রীড়া ডেস্ক : অনিল কুম্বলের বলে শর্ট লেগে ওয়াসিম আকরামের ক্যাচ ধরেই ভিভিএস লক্ষ্মণ দিলেন ভোঁ দৌড়! মুহূর্তেই দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম পরিণত হলো উৎসবের মঞ্চে। টেস্ট ইতিহাসের মাত্র দ্বিতীয় বোলার হিসেবে যে এক ইনিংসে ১০ উইকেট নিলেন কুম্বলে। ১৯ বছর পর পাকিস্তানের বিপক্ষে কোনো টেস্ট জিতল ভারত। ১৮ বছর আগে আজকের এই দিনেই সেই ইতিহাস গড়া বোলিংয়ে ভারতের জয়ের নায়ক হয়েছিলেন কুম্বলে। 

১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি। দিনটি ছিল রোববার। ভারত-পাকিস্তান ম্যাচ মানেই দর্শকদের কাছে বাড়তি উম্মাদনা। সরকারী ছুটির দিন হওয়ায় সেদিনও ফিরোজ শাহ কোটলায় হাজির হাজারো দর্শক। এক সপ্তাহ আগেই চেন্নাইয়ে প্রথম টেস্ট জিতে দুই ম্যাচ সিরিজে এগিয়ে গেছে পাকিস্তান। সিরিজ বাঁচাতে দিল্লিতে তাই ভারতকে জিততেই হতো।

কিন্তু চতুর্থ দিনে ৪২০ রান তাড়া করতে নেমে স্বাগতিকদের ভয় ধরিয়ে দিয়েছিলেন পাকিস্তানের দুই ওপেনার সাঈদ আনোয়ার ও শহীদ আফ্রিদি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে দুজন গড়েন শতরানের উদ্বোধনী জুটি। কিন্তু দিনটি যে ছিল কুম্বলের। ভারতীয় লেগ স্পিনারের ঘূর্ণিতে বিনা উইকেটে ১০১ থেকে পাকিস্তানের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ১২৮। আফ্রিদিকে দিয়ে শুরু করেছিলেন উইকেট-মিশন। পরের পাঁচটি উইকেটও কুম্বলের।

সাঈদ আনোয়ার ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফেরার পর সপ্তম উইকেটে সেলিম মালিক ও ওয়াসিম আকরাম প্রতিরোধ গড়েছিলেন। তবে সেলিমকে বোল্ড করে ৫৮ রানের এ জুটিও ভাঙেন কুম্বলে। এরপর দ্রুতই মুশতাক আহমেদ, সাকলাইন মুশতাক আর শেষ ব্যাটসম্যান হিসেবে ওয়াসিমকে ফিরিয়ে কুম্বলে নাম লেখান ইতিহাসে।

ভারতীয় স্পিনার সেদিন ৭৪ রানে নেন ১০ উইকেট। ১৯৫৬ সালে ইংলিশ অফ স্পিনার জিম লেকারের পর টেস্ট ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট-কীর্তি। ম্যাচে ১৪৯ রানে ১৪ উইকেট নিয়ে কোনো ভারতীয় বোলারের তৃতীয় সেরা বোলিং।

ভারত ম্যাচ জিতেছিল ২১২ রানে। ১৯৭৯-৮০ মৌসুমের পর পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট জয়। দুই ম্যাচ সিরিজ শেষ হয়েছিল ১-১ সমতায়।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়