ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উত্তর কোরিয়াকে ট্রাম্প

এখন সময় ‘সুদৃঢ় প্রতিক্রিয়া’ দেখানোর

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এখন সময় ‘সুদৃঢ় প্রতিক্রিয়া’ দেখানোর

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে ‘কৌশলগত সহনশীলতার’ বছরগুলো ব্যর্থ হয়েছে উল্লেখ করে বলেছেন, এখন সময় হয়েছে ‘সুদৃঢ় প্রতিক্রিয়া’ দেখানোর।

শুক্রবার ওয়াশিংটনে সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়াকে সতর্ক করে এ কথা বলেন ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, হোয়াইট হাউসের ওভাল অফিসে দুই নেতার বৈঠকের পর ট্রাম্প প্রেসিডেন্ট জায়ে-ইনকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলন করেন। এ সময় ট্রাম্প বলেন, ‘আমরা উভয়েই বেপরোয়া ও নির্দয় শাসনব্যবস্থার হুমকির মোকাবিলা করছি।’

ট্রাম্প উত্তর কোরিয়াকে ‘দ্রুত ও অপেক্ষাকৃত একটি ভালো পথ’ বেছে নেওয়ারও আহ্বান জানান। এসময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন উত্তর কোরিয়ার সঙ্গে ধারাবাহিক সংলাপ চালানোর ওপর গুরুত্বারোপ করেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, তার দেশের প্রতিরক্ষা সংস্কার কার্যক্রম চালিয়ে যাওয়া এবং নিজেদের রক্ষা করার সামর্থ্যকে আরো এগিয়ে নেওয়ার কার্যক্রম অব্যাহত রাখবে।

মুন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের আলোচনার ক্ষেত্রে শীর্ষে ছিল উত্তর কোরিয়া প্রসঙ্গ। তিনি ‘কেবলমাত্র শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা’ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রকৃত শান্তি আনতে পারে বলে মত ব্যক্ত করেন।

দূর্নীতির অভিযোগে আগের প্রেসিডেন্ট পার্ক গিউন-হের অভিশংসনের পর প্রেসিডেন্ট হন মুন; তখন থেকেই উত্তর কোরিয়ার সঙ্গে আলাপ-আলোচনা শুরুর আগ্রহের কথা জানিয়ে আসছেন তিনি।

হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়ার শাসকদের সঙ্গে কৌশলগত সহনশীলতার যুগ ব্যর্থ হয়েছে। সত্যি বলতে কি, ওই অবস্থা এখন আর নেই।

তিনি বলেন, ওয়াশিংটন এখন দক্ষিণ কোরিয়া, জাপান ও বিশ্বের সব অঞ্চলের মিত্রদের নিয়ে তাদের এবং আমেরিকার নাগরিকদের কূটনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা ব্যবস্থাকে উত্তর কোরিয়া নামের বিপদের হাত থেকে রক্ষায় কাজ করছে।’



রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৭/এনএ/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়