ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এবারের অস্কারে যত রেকর্ড

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০১, ২৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবারের অস্কারে যত রেকর্ড

শাহিদুল ইসলাম : বিশ্ব চলচ্চিত্র নিয়ে যাদের আগ্রহ অতি সামান্য সেই সকল মানুষও আগ্রহ নিয়ে তাকিয়ে থাকেন অস্কার আসরের দিকে।

আগামী ২৬ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে বসতে যাচ্ছে চলচ্চিত্র জগতের সবচেয়ে জমকালো আয়োজন অস্কারের ৮৯তম আসর। ইতিমধ্যে প্রতিযোগিতার দৌড়ে মনোনয়ন পাওয়া সিনেমাগুলো আর তার কলা-কুশলীদের নাম ঘোষণা করেছে আয়োজক কমিটি। পুরস্কার বিতরণীর আগ পর্যন্ত এ তালিকা নিয়ে হতে থাকবে নানান বিশ্লেষণ। কারণ প্রতি বছর অস্কারের ঘোষণা যেমন নতুন কিছু রেকর্ডের জন্ম দেয় তেমনি ভেঙে দেয় পুরাতন অনেক রেকর্ড।

আসুন দেখে নেই ৮৯তম অস্কারের যত রেকর্ড।

১. নমিনেশন পর্বে সম্পাদনা, চিত্রগ্রহণ, পোশাক, শিল্প নির্দেশনা, শব্দসহ ১৪টি বিভাগে মনোনয়ন পেয়ে রেকর্ড করেছে রায়ান গসলিং ও এমা স্টোনের ‘লা লা ল্যান্ড’ সিনেমাটি, যা ছুঁয়ে ফেলেছে জেমস ক্যামেরুনের পরিচালনায় ১৪ বিভাগে মনোনয়ন পাওয়া টাইটানিকের রেকর্ডকে।

২. তাকে বলা হয় মেরিল ‘রেকর্ড’ স্ট্রিপ! কারণ ৮৯তম অস্কারে ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স’র জন্য মনোনয়ন পাওয়া মেরিল স্ট্রিপ এবারে নিজের রেকর্ড নিজেই ভেঙে দিয়েছেন। তিন বার অস্কার জেতা এ অভিনেত্রী অস্কারে মনোনয়ন পেয়েছেন এ পর্যন্ত ২০ বার!

৩. এবারই সর্বাধিক সংখ্যক সদস্য সিনেমা ও কলা-কুশলী মনোনয়নে ভোট দিয়েছেন। কারণ ৮৮তম অস্কার মনোনয়নে যেখানে ভোট দিয়েছিলেন ৬ হাজার অ্যাকাডেমির সদস্য, এবার সেখানে ৮৯তম আসরে ভোট দিয়েছেন ৬ হাজার ৬৬৭ জন।

৪. অভিনয় শিল্পী ও পরিচালক মিলিয়ে ৮৯তম অস্কারে সর্বাধিক ৭ জন কৃষ্ণাঙ্গ মনোনয়ন পেয়েছেন। এর মধ্য দিয়ে হলিউডে শেতাঙ্গদের আধিপত্য কমার ইঙ্গিত দেখছেন চলচ্চিত্র বোদ্ধারা।

৫. নতুন মুখের মনোনয়ন পাওয়ার দিক দিয়েও রেকর্ড গড়েছে এবারের অস্কার। সর্বাধিক ৭ জন নবাগত ৮৯তম আসরে মনোনয়ন পেয়েছেন।

৬. বিশ্বখ্যাত পরিচালক মেল গিবসন তার ‘হ্যাকস রিজ’ সিনেমার জন্য এবারের আসরে শ্রেষ্ঠ সিনেমা বিভাগে মনোনয়ন পেয়েছেন। এর মধ্য দিয়ে খ্যাতিমান এই পরিচালক দীর্ঘ ২১ বছর পর অস্কারে মনোনয়ন পেলেন। তিনি সর্বশেষ ১৯৯৬ সালে ‘ব্রেভহার্ট’ সিনেমার জন্য মনোনয়ন পেয়েছিলেন।

৭. চিত্রনাট্য বিভাগে এবারই সর্বপ্রথম কেউ মরণোত্তর মনোনয়ন পেলেন। ‘ফেন্সেস’ সিনেমার চিত্রনাট্যের জন্য অগাস্ট উইলসন (১৯৪৫-২০০৫) মনোনয়ন পেয়েছেন।

৮. রেকর্ড সংখ্যক ৩৩৬টি সিনেমা এবারের আসরে প্রাথমিক মনোনয়ন পেয়েছিল। অস্কারের ৮৮তম আসরে এই সংখ্যা ছিল ৩০৫টি।

৯. দীর্ঘ ২৩ বছর পর অস্কারে এবারের আসরে কোনো অ্যানিমেটেড সিনেমা ‘ভিজ্যুয়াল ইফেক্ট’ বিভাগে মনোনয়ন পেল। এর আগে সর্বশেষ ১৯৯৪ সালে ‘নাইট মেয়ার বিফোর ক্রিসমাস’ এই বিভাগে মনোনয়ন পেয়েছিল।

১০. ডেনজেল ওয়াশিংটনসহ শ্রেষ্ঠ মুখ্য ও পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনয়ন পাওয়া রেকর্ড সংখ্যক ৭ জন অভিনেতার সিনেমা এবার একই সঙ্গে শ্রেষ্ঠ সিনেমা বিভাগে লড়ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৭/মারুফ/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়