ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনাভাইরাসের ভুয়া এবং উচ্চমূল্যের পণ্য সরালো অ্যামাজন

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাসের ভুয়া এবং উচ্চমূল্যের পণ্য সরালো অ্যামাজন

আমাদের দেশে একটি ব্যবসায়ী শ্রেণী আছেন যারা যেকোনো সুযোগের অপেক্ষায় থাকেন এবং সুযোগমতো দাম বাড়িয়ে বাড়তি অর্থ হাতিয়ে নেন। অবশ্য এ ধরনের অসাধু ব্যবসায়ী শুধু বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপীই আছে।

এই যেমন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বিশ্বজুড়েই সকলে আতঙ্কিত। আর এই আতঙ্কের সুযোগ নিয়ে অনেকেই অ্যামাজনের মতো অনলাইন মার্কেটে ভুয়া এবং উচ্চমূল্যে পণ্য বিক্রি শুরু করে দেয়। বিষয়টি নজরে আসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তারা ব্যাপারটি অ্যামাজন কর্তৃপক্ষকে জানায়।

অ্যামাজন খতিয়ে দেখে আসলেই ব্যাপারটা সত্য। সাইটটিতে করোনাভাইরাস লিখে সার্চ দিলে পাওয়া যাচ্ছে বিভিন্ন মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, বিভিন্ন জীবাণুনাশক এবং করোনাভাইরাসের উপর লেখা বই। যার বেশিরভাগই করোনাভাইরাস সম্পর্কিত রোগ কভিড-১৯ এর সাথে খুব একটা সম্পর্ক নাই।

এরপরেই নড়েচড়ে বসে অ্যামাজন। তারা চিহ্নিত করে যে, যে সকল জীবাণুনাশক জানুয়ারি মাসেও ১০-১৫ ডলারে বিক্রি হয়েছে সেসব পণ্য এখন বিক্রি হচ্ছে ৫০ ডলারে! এমন অবস্থায় প্রায় ১০ লাখ পণ্য অ্যামাজন তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলে।

অ্যামাজনের সাথে যুক্ত একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ‘অ্যামাজনে পণ্য মূল্য নিয়ে কারসাজির স্থান নেই।’

যদিও অ্যামাজন কর্তৃপক্ষ ১০ লাখ পণ্য তাদের ওয়েব থেকে সরিয়ে ফেলেছে কিন্তু বিবিসি’র এক অনুসন্ধানে দেখা গেছে, এখনও এ ধরনের কিছু কিছু পণ্য রয়ে গেছে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়