ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনায় চিলির সাহিত্যিক লুইসের মৃত্যু

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৬, ১৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় চিলির সাহিত্যিক লুইসের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চিলির কবি, ঔপন্যাসিক ও প্রাবন্ধিক লুইস সেপুলভেদা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দেশটির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।  তার বয়স হয়েছিল ৭০ বছর।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত ফেব্রুয়ারিতে পর্তুগালের একটি সাহিত্য উৎসবে গিয়েছিলেন লুইস সেপুলভেদা।  সেখান থেকে নিজ বাড়িতে ফেরার পরই করোনাভাইরাসে আক্রান্ত হন।  মার্চের প্রথম সপ্তাহে হাসপাতালে ভর্তি হন তিনি।  ছয় সপ্তাহ করোনার সঙ্গে লড়াই করে মারা যান লুইস।

ফ্রান্স টুয়েন্টিফোর জানায়, গত ১০ মার্চ লুইসের শারীরিক অবস্থা খুবই খারাপ পর্যায়ে চলে যায়।  এরপর পরিবার থেকে আর কিছু বিবৃতি দেওয়া হয়নি।

১৯৪৯ সালের অক্টোবরে চিলির রাজধানী সান্তিয়াগোয়ের উত্তরে ওভালেতে জন্মগ্রহণ করেন তিনি।  সাহিত্যের পাশাপাশি রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন তিনি।  প্রথমে চিলির কমিউনিস্ট যুব পার্টিতে যোগ দেন।  পরে সমাজতান্ত্রিক দলেও যুক্ত হয়েছিলেন।

১৯৮৮ সালে উপন্যাস ‘দ্য ওল্ড ম্যান হু রিড লাভ স্টোরিস’ প্রকাশের পর আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন লুইস সেপুলভেদা।  এ পর্যন্ত ২০ টি উপন্যাস, গল্প এবং শিশুদের জন্য বই লিখেছেন।  লাতিন আমেরিকার জীবানাচার, সাধারণ হাস্যরস এবং সাধারণ মানুষের জীবন তার লেখার প্রধান উপজীব্য বিষয় ছিল।  তার লেখা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।   চিলির সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় শীর্ষে ছিলেন তিনি।


ঢাকা/সাইফ/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়