ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যু দিগুণ বেড়েছে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ৩০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যু দিগুণ বেড়েছে

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কর্মক্ষেত্রে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু দিগুণ বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)।

রোববার রাজধানীর ধানমন্ডিতে বিলস মিলনায়তনে শ্রমিক অধিকার নিয়ে কাজ করা সংগঠন বিলস আয়োজিত ‘শ্রম পরিস্থিতি ২০১৬ : শ্রমিকদের অধিকার রক্ষায় করণীয়’ শীর্ষক সেমিনারে এক প্রতিবেদনে এ তথ্য জানান হয়।

প্রতিবেদনে জানানো হয়, ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের তথ্যের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। সে হিসেবে গত বছরে ৮৮৮ জন শ্রমিক মারা গেছেন। এদের মধ্যে দুর্ঘটনায় মারা গেছেন ৬৯৯ জন, যা ২০১৫ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। আর গত বছর কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত হন ১ হাজার ৯৩ জন শ্রমিক। এ ছাড়া ২০১৬ সালে সহিংসতায় ১৮৯ জন শ্রমিক মারা গেছেন। এদের মধ্যে ৮২৪ জন পুরুষ, ৬৮ জন নারী।

কর্মক্ষেত্রে দুর্ঘটনায় সবচেয়ে বেশি ২৪৯ জন শ্রমিক মারা গেছেন পরিবহন খাতে। দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ জন শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটেছে নির্মাণ খাতে। মৎস্য খাতে ৫২ জন, কৃষি খাতে ৪৬ জন এবং প্যাকেজিং খাতে ৩৯ জন শ্রমিক মারা গেছেন। প্যাকেজিং খাতের অধিকাংশই মারা গেছে টঙ্গীর ট্যাম্পাকো কারখানায় অগ্নিকাণ্ডে। অন্যান্য বছর পোশাক খাতে শ্রমিক মৃত্যুর ঘটনা বেশি থাকলেও গত বছর পোশাক খাতে মারা গেছেন নয়জন।

কর্মক্ষেত্রে শ্রমিক মারা যাওয়ার কারণগুলোর মধ্যে রয়েছে- সড়ক দুর্ঘটনা, বিদ্যুৎস্পৃষ্টতা, উঁচু থেকে পড়ে যাওয়া, অগ্নিকাণ্ড, বিষাক্ত গ্যাস, বয়লার বিস্ফোরণ।

বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ বলেন, কর্মক্ষেত্রে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা দিতে যেসব আইন ও নীতিমালা রয়েছে, সেগুলোর সঠিক বাস্তবায়ন প্রয়োজন। মে দিবসের মূল দাবি আট ঘণ্টা কাজ করার বিষয়টি বাংলাদেশে খুব একটা মানা হয় না।



রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়