ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক্রিকেটে নতুন ক্যারিয়ারের খোঁজে রবিউল

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ২৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রিকেটে নতুন ক্যারিয়ারের খোঁজে রবিউল

বাংলাদেশের পেসারদের মধ্যে গতি, সুইংয়ের কমতি আছে বলে একটা আক্ষেপ ছিল শুরু থেকে। শাহাদাত হোসেন কিছুটা আশার আলো দেখালেও সুইং করাতে ব্যর্থ ছিলেন তিনি। তবে ২০১৩ সালের জিম্বাবুয়ে সফরে সেই আক্ষেপ অনেকটা ঘুচিয়ে পরের মুহূর্তে আবার বাড়িয়ে দিয়েছেন সুঠামদেহী রবিউল ইসলাম শিবলু।

২০১০ সালে অভিষেক হয়েছিলো। তবে নিজের জাত চেনাতে সময় নেন আরও তিন বছর। ২০১৩ সালে জিম্বাবুয়ে সফরে হারারেতে খেলা ২ ম্যাচ টেস্ট সিরিজে দুইবার পাঁচ উইকেট শিকারের পাশাপাশি নিয়েছেন মোট ১৫ উইকেট। তবে দেখার বিষয় ছিলো রবিউলের বোলিং সৌন্দর্য্য। গতির সঙ্গে বাউন্স, সুইং, রিভার্স সুইংয়ের এক নিদারুণ মিশেল ঘটিয়ে নাকানিচুবানি খাইয়েছেন জিম্বাবুইয়ানদের। টাইগার পেস আক্রমণে নিয়ে এসেছেন নতুন বৈচিত্র্য। তবে ইনজুরির আঘাতে টিকতে পারেননি। হারিয়ে গেছেন দ্রুতই। তিন ফরম্যাট মিলিয়ে মাত্র ১৩টি (৯ টেস্ট, ৩ ওয়ানডে ও ১ টি-টোয়েন্টি) আন্তর্জাতিক ম্যাচ খেলতে পেরেছেন। নিজের নামের পাশে আছে দুটি ফাইফার সহ মোট ২৭ উইকেট।

ঘরোয়া ক্রিকেটেও ছিলেন এলোমেলো। ৭৭ টি প্রথম শ্রেণীর ম্যাচ তাঁর নামের পাশে আছে। ২২৪ উইকেটও দখল করেছেন। তবে উল্লেখযোগ্য কোনো পারফরম্যান্স নেই। এরই মাঝে ইনজুরির আঘাতে পিছিয়ে গেছেন বারবার। শেষ পর্যন্ত ঘরোয়া ক্রিকেটকেও বিদায় জানান গত বছর। ইচ্ছে ছিল নিজ জেলা সাতক্ষীরায় লিগ খেলার। তবে বাধ সাধলো সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থা। তাকে ক্রিকেট সংশ্লিষ্ট সব কাজ থেকে নিষিদ্ধ করা হয় ৩ বছরের জন্য। যদিও ৮ মাস পরে সেটি তুলে নেওয়া হয়। তবে ততদিনে ক্রিকেট খেলার আগ্রহ হারিয়ে ফেলেন।
 


মাঠের ক্রিকেটকে সম্পূর্ণ বিদায় বললেও ক্রিকেটের প্রতি অনুরক্ততা ছাড়তে পারেননি। ফলে সিদ্ধান্ত নিলেন কোচ হওয়ার। ক্রিকেট নিয়ে নতুন ভাবনায় কোচিং করানোর আগ্রহ প্রকাশ করেন। এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে কোচিংয়ের লেভেল ওয়ান সম্পূর্ণও করেন। নিজ জেলা সাতক্ষীরাতে গড়ে তুলেছেন একটি ক্রিকেট একাডেমীও। এখন বিসিরি সহায়তা চান নিজের কোচিং ক্যারিয়ারকে আরো সমৃদ্ধ করতে। ইচ্ছে আছে বিসিবির মাধ্যমে বিভিন্ন লেভেলে কোচিং করানোর।

এই স্বপ্নবাজ মানুষ কথা বলেছেন রাইজিংবিডি’র সঙ্গে। কথা বলেছেন নিজের নতুন করে শুরু করা কোচিং কারিয়ার নিয়ে। জানিয়েছেন ক্রিকেট ক্যারিয়ারে নিজের যেসব আশা, স্বপ্ন পূরণ হয়নি সেসব পূর্ণ করতে চান নিজের অনুজদের মধ্য দিয়ে। বিশ্বাস করেন বিসিবির একটু সুনজর পেলে কোচিং ক্যারিয়ারে দারুণ কিছু করতে পারবেন।

নিজের পরিকল্পনার কথা বলতে রবিউল বলেন, ‘সাতক্ষীরাতে আমি একটি ক্রিকেট একাডেমীর কার্যক্রম শুরু করেছিলাম। সব কিছুই গুছিয়ে নিয়ে এসেছি। শুধুমাত্র আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় ছিলো। এরই মধ্যে করোনায় সব বন্ধ হয়ে গেলো। সাতক্ষীরা থেকেই আমি নিজের ক্রিকেটের নতুন ক্যারিয়ার শুরু করতে চাই।’
 


নিজের ক্রিকেট জীবনের আক্ষেপ এখন আর মনে করতে চান না। নতুন জগতে নতুন করে সব শুরু করতে উদ্যমী তিনি। এজন্য বিসিবির সাহায্য চেয়ে নিজের কথার সাথে আরও যোগ করেন, ‘এখন কিন্তু বোর্ডের অধীনে প্রচুর খেলা হয়। বিশেষ করে বয়স ভিত্তিক বিভিন্ন খেলা হয়, জাতীয় লিগ আছে। আমি আসলে চাই বিসিবি আমাকে এমন কোনো জায়গায় একটা সুযোগ দিক। ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে আমি খেলেছি। আমার অভিজ্ঞতা একেবারেই কম না। সেসব অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমি কোচিং করাতে চাই।’ কোচিং ক্যারিয়ারের জন্য ক্রিকেট বোর্ডের পাশপাশি সিনিয়র ক্রিকেটারদের সহায়তাও তার এই নতুন পথচলাকে আর সহজ করবে বলে মনে করেন তিনি।

এদিকে করোনায় এখন সবকিছু বন্ধ। বিসিবির তরফ থেকে সুযোগ কবে মিলবে জানেন না রবিউল। এর আগে পর্যন্ত বসে থেকে সময় নষ্ট করতেও রাজি নন তিনি। সাতক্ষীরার নিজ একাডেমীর কার্যক্রম শুরু করে দিবেন। এরই মধ্যে তার একাডেমীর প্রতি আগ্রহ দেখিয়েছে সেখানকার বয়স ভিত্তিক ক্রিকেটার ও অভিভাবকরা।

উল্লেখ্য, গত বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড ২৭ জন ক্রিকেটারকে ক্রিকেট কোচিংয়ের ‘এ’ লেভেল কোর্সটি করায়। যার মধ্যে সাবেক জাতীয় দলের ক্রিকেটার ছিলেন ১৬ জন। আব্দুর রাজ্জাক, শাহরিয়ার নাফিসদের সাথে এই তালিকায় ছিলেন রবিউল ইসলাম শিবলুও। বিসিবির উদ্দ্যেশেও পরিস্কার, খেলোয়াড় পরবর্তী জীবনে জাতীয় দলের অভিজ্ঞতা সম্পন্ন ব্যাক্তিরা কোচিংয়ে আসলে লাভটা আসলে দেশের ক্রিকেটেরই।



ঢাকা/রুবেল/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়