ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খাদ্য ভেজালকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ৮ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাদ্য ভেজালকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি

নিজস্ব প্রতিবেদক : ইফতারিসহ খাদ্য ভেজাল ও বিষাক্তকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি করছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

বুধবার পরিবেশ বাঁচাও আন্দোলন থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

পাশাপাশি ইফতারিসহ খাদ্য ভেজাল ও বিষাক্তকারীর সর্বোচ্চ শাস্তির- দাবিতে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনসমূহের যৌথ উদ্যোগে আগামী ১০ মে সকাল ১১ টায় চকবাজার জামে মসজিদের সামনে মানববন্ধন কর্মসূচি পালনের কথা জানানো হয় বিজ্ঞপ্তিতে।

পরিবেশ বাঁচাও আন্দোলনে মিডিয়ার ভূমিকা ও মোবাইল কোর্ট অভিযান পরিচালনার ফলে খাদ্য ভেজাল ও বিষাক্ত ক্যামিক্যালের ব্যবহার বাজারজাতকরণের সময় কিছুটা কমেছে। কিন্তু তা সত্বেও উৎপাদন পর্যায় থেকে বাজারজাতকরণ ও খাদ্যগ্রহণ পর্যন্ত স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বিভিন্ন ধরনের ক্যামিক্যাল ব্যবহার হচ্ছে। খাদ্যে বিষ ও ভেজাল মিশানো গণহত্যার সামিল। মোবাইল কোর্টের বারবার অভিযানের পরেও একই জায়গায় এ ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে। উল্লেখযোগ্য অগ্রগতি না হওয়ায় মোবাইল কোর্টের সীমাবদ্ধতা আইন প্রয়োগকারী সংস্থাগুলোও অনুধাবন করছেন। তাই মোবাইল কোর্টই যথেষ্ট নয়।

বিষাক্ত খাদ্য গ্রহণের মাধ্যমে কোটি কোটি মানুষ অসুস্থ হচ্ছে এমনকি মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে যা গণহত্যার সামিল। কাজেই এ সমস্ত কাজ যারা করবে তাদের সর্বোচ্চ শাস্তির পাশাপাশি বড় অঙ্কের ক্ষতিপূরণ আদায় ও তাদের প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার বিধান রাখতে হবে। সুতরাং মোবাইল কোর্টের পাশাপাশি সংশ্লিষ্ট আইনসমূহের কঠোর প্রয়োগ ও দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি প্রয়োগ করতে হবে।

মানববন্ধনে অন্যন্য আয়োজক সংগঠনগুলো হলো- নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), পল্লীমা গ্রীন, সুবন্ধন সামাজিক কল্যাণ সংগঠন, পরিবেশ আন্দোলন মঞ্চ, আইনের পাঠশালা, বানিপা পরিবেশ উন্নয়ন সোসাইটি, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিসিএইচআরডি, গ্রীণ ফোর্স, ঢাকা যুব ফাইন্ডেশন সচেতন নগরবাসী সংগঠন, কবি বাঙাল আবু সাঈদ স্মৃতি, বাংলাদেশ সাইক্লিং ও হাঁটা জোট।



রাইজিংবিডি/ঢাকা/৮ মে ২০১৯/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়