ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খাবারের অভাবে অনাহারে দুর্গম পাহাড়ের আদিবাসীরা

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ১৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাবারের অভাবে অনাহারে দুর্গম পাহাড়ের আদিবাসীরা

করোনা পরিস্থিতিতে হবিগঞ্জের চুনারুঘাটের কালেঙ্গা পাহাড়ে কয়েকটি পুঞ্জিতে প্রায় ৪০০ আদিবাসী পরিবারের ২ হাজার লোক ত্রাণের অপেক্ষায় আছে। এ দুর্যোগে খাদ্যসামগ্রী না পেয়ে তারা খেয়ে না খেয়ে থাকছে। দুর্গম এলাকা হওয়ায় দ্রুত ত্রাণ পৌঁছানো কঠিন। এ কারণে ব্যক্তি উদ্যোগে কেউ সেখানে ত্রাণ নিয়ে যান না। প্রশাসন বলছে, দ্রুতই ত্রাণ পৌঁছানো হবে।

কালিয়াবাড়ি পুঞ্জির হেডম্যান বিনয় দেববর্মা জানান, কালেঙ্গা পাহাড়ে কালিয়াবাড়ি, কৃষ্ণছড়া, ছনবাড়ি, মঙ্গলিয়াবাড়ি, ডেবরাবাড়ি, রিজার্ভটিলাসহ প্রায় ৪০০টি পরিবার ত্রাণ পায়নি। করোনা আসার পর তারা জঙ্গল থেকে বাহিরে গিয়ে কাজ না করতে পারায় রোজগারও হচ্ছে না। আর এসব পরিবারের অনেক সদস্য দেশের বিভিন্ন স্থানে কাজ করে রোজগার করতেন। তারাও আজ বেকার। এনিয়ে পাহাড়ি পরিবারগুলো বিরাট বেকায়দায় পড়েছেন।

তিনি বলেন, ‘এ সময়ে ৬ এপ্রিল সাংবাদিক মো. মামুন চৌধুরীর অনুরোধে শায়েস্তাগঞ্জ পৌরসভার রিবারচর গ্রামের বাসিন্দা সমাজসেবক আব্বাস উদ্দিন তালুকদার ১২ হাজার ও চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হকের কাছ থেকে ৩ হাজারসহ মোট ১৫ হাজার টাকা কালিয়াবাড়ি ও মঙ্গলিয়াবাড়ির ৫০ পরিবার আর্থিক সহায়তা পায়। এরপর থেকে আর কেউ ত্রাণ ও আর্থিক সহায়তা দিতে আসছে না। তবে যোগাযোগ করায় ইউএনও স্যার ত্রাণ দেওয়ার আশ্বাস দিয়েছেন। এ অপেক্ষায় আছি। ’

যোগাযোগ করা হলে চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সত্যজিত রায় দাশ বলেন, কালেঙ্গা পাহাড়ে দ্রুত ত্রাণ পৌঁছানো হবে। সরকার অসহায়দের জন্য বরাদ্দ দিচ্ছে। এগুলো সঠিক লোকজনের মাঝে বিতরণ করা হচ্ছে।


হবিগঞ্জ/মামুন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়