ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চট্টগ্রাম বন্দরে কনটেইনার জটের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৬:১৯, ১৯ এপ্রিল ২০২১
চট্টগ্রাম বন্দরে কনটেইনার জটের শঙ্কা

চলমান লকডাউন পরিস্থিতিতে বন্দর ইয়ার্ড থেকে কনটেইনার খালাসের গতি কমে যাওয়ায় চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

৪৯ হাজার কন্টেইনার ধারণক্ষমতার বন্দরে এখন ৩৬ হাজারের বেশি কন্টেইনার রয়েছে। জাহাজ থেকে খালাসের অপেক্ষায় রয়েছে আরও প্রায় সহস্রাধিক কনটেইনার।

এছাড়া, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বন্দর অভিমুখী কন্টেইনারবাহী জাহাজের আগমনও অব্যাহত আছে। এই অবস্থায় পণ্যবোঝাই কনটেইনারসমূহ বন্দর থেকে দ্রুত খালাস করে নিয়ে যেতে আমদানিকারক, স্টেক হোল্ডারদের আহ্বান জানিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বিষয়টি জানিয়েছেন।

ওমর ফারুক জানান, লকডাউনের মধ্যে চট্টগ্রাম বন্দরের যাবতীয় অপারেশনাল কার্যক্রম স্বাভাবিক রয়েছে। দৈনিক ৭০০’র ও বেশি কন্টেইনার হ্যান্ডলিং হচ্ছে বন্দরে। কিন্তু সেই তুলনায় বন্দর থেকে কন্টেইনার খালাস হচ্ছে না। এর ফলে বন্দর ইয়ার্ডে কনটেইনার জট তৈরির শঙ্কা রয়েছে। এর প্রেক্ষিতে বিজিএমইএ. বিকেএমইএসহ সকল আমদানিকারক এবং স্টেক হোল্ডারদের তাদের কনটেইনার দ্রুত সময়ে খালাস করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, বন্দরে কনটেইনারের ধারণক্ষমতা ৪৯ হাজার টিইউএস। গতকাল রোববার পর্যন্ত বন্দরে কনটেইনার রয়েছে ৩৬ হাজার ১৪০ টিইইউস। এছাড়া, বন্দর জেটিতে ৬টি জাহাজ থেকে আরও প্রায় সহস্রাধিক কনটেইনার খালাসের অপেক্ষায় রয়েছে। এই অবস্থায় বন্দরে কনটেইনার জট তৈরি হতে পারে বলে বন্দর কর্তৃপক্ষ শঙ্কা প্রকাশ করেছে।

বন্দর সূত্রে জানা যায়, স্বাভাবিক সময়ে প্রতি সপ্তাহে বন্দর থেকে ৩৫০০ থেকে ৪০০০ টিইউস পর্যন্ত কনটেইনার খালাস হয়। কিন্তু লকডাউন পরিস্থিতিতে এই সংখ্যা এক ১০০০ থেকে ১৫০০ তে নেমে এসেছে।  এতে কন্টেইনার জট তৈরি হলে বন্দরে অপারেশনার কার্যক্রম বিঘ্নিত হবার আশঙ্কা করা হচ্ছে। ফলে বন্দরের স্টেক হোল্ডারদের বন্দরে কনটেইনার আসার পর খালাস নেওয়ার ৪দিন ফ্রি সময়ের মধ্যেই কন্টেইনার খালাস নেওয়ার আহ্বান জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়