ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রাম রেলওয়ের ১১টি স্টেশন আধুনিকায়ন সম্পন্ন

রেজাউল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৪, ২৬ মার্চ ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম রেলওয়ের ১১টি স্টেশন আধুনিকায়ন সম্পন্ন

আধুনিকায়ন হওয়া চট্টগ্রামের মিরসরাই চিনকি আস্তানা রেলস্টেশন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : অত্যাধুনিক কম্পিউটার প্রযুক্তি সংযুক্ত করে চট্টগ্রাম রেলওয়ে পুর্বাঞ্চলের আওতাধনী মিরসরাই থেকে লাকসাম পর্যন্ত ১১টি রেল স্টেশনের আধুনিকায়ন কাজ সম্পন্ন হয়েছে।

একই সঙ্গে সম্পন্ন করা হয়েছে স্টেশনসমূহে লাকসাম পর্যন্ত ডাবল রেললাইন স্থাপনের কাজও।

নির্মাণ করা হয়েছে নতুন প্ল্যাটফর্ম, ম্যানভিসেট এবং ফুটওভার ব্রিজ। ১ হাজার ৭৪৮ কোটি টাকা ব্যায় আধুনিকায়নকৃত এই ১১টি স্টেশন এখন নতুন করে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

আগামী ১৪ এপ্রিল এই নতুন স্টেশনসমূহ উদ্বোধনের সম্ভাবনা রয়েছে বলে রেলওয়ে সূত্র জানিয়েছে।

পূর্বাঞ্চল রেলওয়ের পরিবহন কর্মকর্তা ফিরোজ ইফতেখার রাইজিংবিডিকে জানান, ‘চায়না রেলওয়ে’ ও বাংলাদেশের ঠিকাদারী কোম্পানি ‘মেক্স’এর যৌথ উদ্যোগে চট্টগ্রামের মিরসরাই উপজেলার চিনকি আস্তানা রেল স্টেশন থেকে লাকসাম স্টেশন পর্যন্ত ১১টি রেলস্টেশন আধুনিকায়ন কাজ সম্পন্ন হয়েছে।

মিরসরাই চিনিক আস্তানা স্টেশন থেকে লাকসাম স্টেশন পর্যন্ত স্থাপন করা হয়েছে ডাবল রেললাইন। জাইকার অর্থায়নে উক্ত প্রকল্পে প্রায় ১৫০০ কোটি টাকা বরাদ্দ থাকলেও এ পর্যন্ত ব্যয় হয়েছে ১ হাজার ৭৪৮ কোটি টাকা।

প্রকল্পের আওতায় স্টেশনসমূহে আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার, কম্পিউটার প্রযুক্তির উন্নয়ন ও আধুনিকায়নের পাশাপাশি উন্নয়ন করা হয়েছে রেললাইন, ফুট ওভারব্রিজ এবং প্ল্যাটফর্ম। আধুনিকায়নের সর্বশেষ পর্যায়ে স্টেশনসমূহে এখন কম্পিউটারাইজড সেটিং কাজ চলছে।

আগামী ১৪ এপ্রিলের মধ্যে সবগুলো স্টেশন আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য প্রস্তুত করা হবে।

অপরদিকে আধুনিকায়নের পর আধুনিক প্রযুক্তিতে স্টেশনসমূহ পরিচালনায় সংশ্লিষ্ট ১১টি স্টেশনের স্টেশন মাস্টারদের কম্পিউটারাইজড সিগন্যালিং সিস্টেমের ওপর বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, আগামী ১৪ এপ্রিল আধুনিকায়ন সম্পন্ন হওয়া চট্টগ্রামের ১১টি স্টেশনের একই সঙ্গে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নিজে। এ সময় লাকসাম থেকে প্রধানমন্ত্রী উদ্বোধন স্টেশনসমূহের উদ্বোধন করতে পারেন।

একই সময়ে অপরপ্রান্তে মিরসরাই চিনকি আস্তানা স্টেশনে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী মুজিবুল হক।

উল্লেখ্য, ব্রিটিশ আমল থেকে ঢাকা-চট্টগ্রাম রেলরুটের চট্টগ্রাম শহর থেকে মিরসরাইয়ের চিনকি আস্তানা পর্যন্ত ছিল ডাবল লাইন। এরপর থেকে লাকসাম পর্যন্ত ছিল সিঙ্গেল। বর্তমানে চিনকি আস্তানা থেকে লাকসাম পর্যন্ত ডাবল লাইন করা হয়েছে।

এখন নতুন ডাবল লাইনের উদ্বোধন হলে ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগের নানা জটিলতা কমে আসবে। যাত্রীবাহী এবং পণ্যবাহী ট্রেনের সময় বাঁচবে ২ ঘণ্টা। এই লাইনে চলাচলরত যাত্রীবাহী ট্রেনকে সুযোগ করে দিতে পণ্যবাহী ট্রেন ঘণ্টার পর ঘণ্টা স্টেশনে বসে থাকতে হবে না। এতে চট্টগ্রাম বন্দরের কন্টেইনার জটও কমবে।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৫ মার্চ ২০১৫/রেজাউল/রণজিৎ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়